সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৯ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৬০

আন্তর্জাতিক ডেস্ক:: নাইজেরিয়ায় সশস্ত্র জঙ্গিগোষ্ঠী বোকো হারামের হামলায় অন্তত ৬০ জন নিহত হয়েছেন। দেশটির উত্তর পূর্বাঞ্চলীয় শহর রাণে গত সোমবার এ হামলা চালায় তারা। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

গত শুক্রবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের নাইজেরিয়া পরিচালক ওসাই ওজিঘো এক বিবৃতির মাধ্যমে জানান, ‘যেসব বেসামরিক মানুষ ঘর ছেড়ে পালিয়েছে তাদের ওপরই হামলা চালানো হয়েছে। যা দেশের জঘন্য যুদ্ধাপরাধের ফসল। আর যারা এসব অপরাধের সঙ্গে জড়িত তাদের অবশ্যই বিচারের আওতায় নিয়ে আসতে হবে।’

দেশটিকে কয়েক দশক ধরে চলা দ্বন্দ্বে রক্তাক্ত হামলাগুলোর মধ্যে এটি অন্যতম। আর এ হামলা এমন সময় হলো যার দুই সপ্তাহ আগে শহরটি দখল করে নেয়। নাইজেরিয়ান সেনাবাহিনীকে শহর থেকে বিতাড়ন করে শহরটিতে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করে। তাছাড়া সেনাবাহিনীর ঘাঁটিও দখলে নিতে সক্ষম হয় তারা।

বিগত কয়েক মাসে সেনাবাহিনীকে লক্ষ্য করে হামলা বাড়িয়ে দিয়েছে সশস্ত্র এই জঙ্গি গোষ্ঠীটি। তারা সেনা সদস্যদের হত্যা করে সামরিক ঘাঁটি দখল নিয়ে অস্ত্র চুরি করে নিয়ে যাচ্ছে। আর যথেষ্ট সেনা ও অস্ত্র না থাকায় শহর ছেড়ে পালিয়ে যাচ্ছে নাইজেরিয়ান সেনাবাহিনী।

গত দশ বছর ধরে দেশটিতে চলা সহিংসতার কারণে শুধু দেশটির উত্তর-পূর্বাঞ্চলেই ২৭ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন আর ঘরছাড়া হয়েছেন বিশ লাখ। তাছাড়া এই সহিংসতা পাশ্ববর্তী দেশ নাইজার, শাদ ও ক্যামেরুনেও ছড়িয়ে পড়ে ওই অঞ্চলটিতে অস্থিরতা তৈরি করেছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: