সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ২৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রি‌কির জন্য প্রথমবারের মতো এসএসসি পরীক্ষা রাতে

নিউজ ডেস্ক:: ধর্মীয় কারণে রাতে এসএসসি পরীক্ষা দেবে কুষ্টিয়ার কুমারখালী উপজেলা রিকি। যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কাছে ধর্মীর কারণ জানিয়ে শনিবার রাতে পরীক্ষা নেওয়ার আবেদন করলে তা মঞ্জুর করা হয়।

আজ শনিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত রিকির এই পরীক্ষা আয়োজনে সব ধরনের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে বোর্ড। যশোর শিক্ষাবোর্ডের ইতিহাসে এই প্রথম রাতের বেলা এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র।

তবে বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক রিকিকে সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর অপেক্ষা করতে হবে তার পরীক্ষার জন্য বোর্ড নির্ধারিত সময় পর্যন্ত। এ সময়ের মধ্যে কোনোভাবেই পরীক্ষা কক্ষের বাইরে বের হওয়া যাবে না এবং কারো সঙ্গে যোগাযোগও করা যাবে না। এ সময় তাকে খাবার ও পানি সরবরাহসহ শৌচাগার ব্যবহারে শর্তসাপেক্ষে অনুমতি দেওয়া হবে।

কুষ্টিয়ার কুমারখালী কেন্দ্রে পরীক্ষা দেবে ‘সেভেন্থ ডে অ্যাডভান্টিস্ট’ সম্প্রদায়ের রিকি। এটি খ্রিস্টধর্মীয় প্রটেস্ট্যান্ট ধারার একটি উপধারা। ১৮৬৩ সালের দিকে গোড়াপত্তন হওয়া নবতর এই ধর্মীয় সম্প্রদায়ের রীতিমতে শনিবার দিন কোনো কিছু না লেখার বিধান রয়েছে।

রিকি কুমারখালীর পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের এসএসসি পরীক্ষার্থী। শনিবার দিনের বেলা এই সম্প্রদায়ের কোনো কিছু না লেখার জন্য ধর্মীয় বিধান রয়েছে। এ বিষয়টি তুলে ধরে রিকি শনিবার অনুষ্ঠিতব্য পরীক্ষাগুলো রাতে নেওয়ার জন্য বোর্ড বরাবর আবেদন করে।

এ আবেদনের পরিপ্রেক্ষিতে ধর্মীয় বিধি বিধানের বিষয়টি আমলে নিয়ে আজ শনিবার ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য বাংলা পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত নেবে যশোর শিক্ষাবোর্ড। এছাড়াও পরবর্তী যেসব পরীক্ষা শনিবার পড়বে সেসব পরীক্ষার ক্ষেত্রেও রিকি একই সুবিধা পাবে বলে জানা যায়। বোর্ড নিযুক্ত প্রতিনিধি সব সময় তার সঙ্গেই থাকবেন। এবং এই সময়ের মধ্যে রিকি কোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবে না।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, রাতে ওই পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কেন্দ্র সচিব, হল সুপার, সহকারী হল সুপার, কক্ষ পরিদর্শক ও পুলিশসহ দায়িত্বশীল সবাই দায়িত্ব পালন করবেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: