সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ২১ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সকল ভাষা সুরক্ষায় এগিয়ে আসার আহ্বান

নিউজ ডেস্ক:: দেশের সকল ভাষা সুরক্ষা-বিকাশে এগিয়ে আসার আহ্বান জানিয়ে আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ ২০১৯ উদযাপনের জন্য গৃহীত কর্মসূচি ঘোষণা করেছে আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ উদযাপন কমিটি।

সোমবার জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হক মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, পৃথিবীতে ব্যবহৃত ৬৭০০ ভাষার মধ্যে প্রায় ৪০ শতাংশ বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। আর এই ঝুঁকিতে থাকা ভাষাগুলোর মধ্যে সিংহভাগই আদিবাসীদের ভাষা। আদিবাসীদের ভাষা রক্ষা করার জন্য জাতিসংঘ আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরামের সুপারিশের ভিত্তিতে ২০১৬ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০১৯ সালকে আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ হিসেবে উদযাপনের জন্য সিদ্ধান্ত গ্রহণ করে। তারই প্রেক্ষিতে আমাদের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আদিবাসী ভাষা বর্ষ উদযাপনের কর্মসূচির মধ্যে কী কী আছে জানিয়ে বক্তারা বলেন, ফেব্রুয়ারি মাসে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন সেমিনার ও আলোচনা চক্র আয়োজন করা হবে, বিভিন্ন আদিবাসী ভাষাভাষী শিক্ষকদের একটি বা একাধিক শিক্ষক সমাবেশের আয়োজন করা হবে, নিজ নিজ মাতৃভাষায় যারা লেখালেখি চর্চা করেন তাদের জন্য একটি লেখক সমাবেশের আয়োজন করা হবে, দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্যমান ভাষাগুলোকে ডকুমেন্টেশন করার জন্য আঞ্চলিক মতবিনিময় কাম ভাষা ডকুমেন্টেশন কর্মশালার আয়োজন করা হবে। এ ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম ও মিডিয়া নিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক মথুরা বিকাশ ত্রিপুরা, সদস্য সচিব বাঁধন আরেং, সদস্য মিঠুন কুমার উরাও প্রমুখ।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: