সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৭ সেকেন্ড আগে
শনিবার, ২৫ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে বিশ্ব কুষ্ঠ দিবস পালন, বিভাগে ৫১জন রোগী সনাক্ত

“বৈষম্য, অপবাদ আর কুসংস্কার, কুষ্ঠরোগের প্রতি না থাকুক আর” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সরকারের ‘জাতীয় কুষ্ঠ উচ্ছেদ’ কর্মসূচির সহযোগী প্রতিষ্ঠান হীড বাংলাদেশ ও দ্যা লেপ্রসি মিশন ইন্টারন্যাশনালের উদ্যোগে কুষ্ঠ মুক্ত বাংলাদেশ গড়তে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৭ জানুয়ারি লাক্কাতুরা চা-বাগানে চা-জনগোষ্ঠীদের মাঝে এ রোগ রোধকল্পে উন্মুক্ত আলোচনা হয়। পরে এক র‌্যালী বাগানের বিভিন্ন ফটক প্রদক্ষিণ করে।

সিলেট বিভাগের কুষ্ঠ নিয়ন্ত্রণ কর্মকর্তা পরেশ চন্দ্র দেবনাথ বলেন, সরকারের ‘জাতীয় কুষ্ঠ উচ্ছেদ’ কর্মসূচির সহযোগী প্রতিষ্ঠান দ্যা লেপ্রসি মিশন ইন্টারন্যাশনালের তথ্যমতে, গতবছর পর্যন্ত সিলেট বিভাগে এ রোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৫১ জন। তিনি বলেন, এখন পর্যন্ত পৃথিবীব্যাপী জনস্বাস্থের জন্য এ রোগটি হুমকি হিসেবে বিরাজ করছে। তাই এটি নির্মূল ও প্রতিরোধের জন্য বাংলাদেশ সরকার সহ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আক্রান্ত দেশসমূহ একযোগে কাজ করছে। প্রতি বছর জানুয়ারি মাসের শেষ রোববার ‘বিশ্ব কুষ্ঠ দিবস’ পালন করা হয়ে থাকে। ভয়, কুসংস্কার এবং লজ্জার কারণে আক্রান্তরা এটিকে প্রকাশ করতে চান না। চিকিৎসা গ্রহণে কুণ্ঠাবোধ করেন। সাধারণ জনগণকে এ রোগ সম্পর্কে সচেতন এবং কুষ্ঠ নিরাময় ও প্রতিরোধে সম্পৃক্ত করার জন্যই বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়ে থাকে। তবে নারীদের চেয়ে পুরুষরা এ রোগে আক্রান্ত হয় বেশি। তিনি বলেন, সাধারণ মানুষের মাঝে কুষ্ঠ রোগ সম্পর্কে সচেতনতা বাড়ানো উচিত। যাতে তারা এই রোগ চিনতে পারে এবং চিকিৎসার ব্যবস্থা করে। সরকারি হাসপাতালে বিনামূল্যে এর চিকিৎসা করা হয়। যাতে সরকারি ও এনজিওগুলোর মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে পরিবার পরিকল্পনার কাজের সময় কুষ্ঠ রোগেরও স্ক্যানিং করে। এতে সহজেই রোগী শনাক্ত করা সম্ভব।

বক্তব্য রাখেন, ডা. রক্ষা বিজয় ভট্টাচার্য্য, অন্যান্যের মধ্যে উপস্থিত লাক্কাতুরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা বাবলী টার্নবুল, শিক্ষক রঞ্জন বার্হগা, হীড বাংলাদেশ সুনমাগঞ্জ জেলার লেপ্রসি কন্ট্রোল সুপারভাইজার মো. মাহমুদ আলী প্রমুখ। – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: