সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বুধবার, ২২ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্বল্পমূল্যে ল্যাট্রিন প্রস্তুত বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

এসডিসি-সমষ্টি প্রকল্প (আইডিয়া)-এর উদ্যোগে, কেয়ার বাংলাদেশ-এর সহযোগিতায় এবং এসডিসি-এর অর্থায়নে গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ও ফতেপুর ইউনিয়নে সমাজ পরিবর্তন সঞ্চলক (এসসিএ)-গণের জন্য স্বল্পমূল্যের ল্যাট্রিন ও উপকরণ উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সমষ্টি প্রকল্পের ফিল্ড ফ্যাসিলিটেটর শৈলেন্দ্র দেবনাথ এর সঞ্চালনায় প্রশিক্ষণটি পরিচালনা করেন জনস্বাস্থ্য প্রকৌশল সিলেট এর উপ-সহকারী প্রকৌশলী রতন কুমার দাস। একই সাথে প্রশিক্ষণটি পরিচালনায় সহযোগীতা প্রদান করেন স্বল্পমূল্যে স্থানীয় ল্যাট্রিন উৎপাদনকারী শিব্বির আহমেদ মাষ্টার ও ওসমান গনি।

প্রশিক্ষণের মাধ্যমে কিভাবে কমিউনিটিতে শতভাগ স্বাস্থ্য সম্মত পায়খানা নিশ্চিত করা যায় সে বিষয় সমাজসেবকদের করণীয় কি হতে পারে এবং কিভাবে কমিউনিটিতে চাহিদা তৈরি করার মাধ্যমে স্থানীয়ভাবে ল্যাট্রিন প্রস্তুতকারীদের সাথে কার্যকারী সম্পর্ক স্থাপন করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। উপ-সহকারী প্রকৌশলী রতন কুমার দাস বলেন, একজন সমাজ সেবক হিসেবে প্রধান দায়িত্ব ও কর্তব্য হবে কমিউনিটির উপকারভোগীদের সচেতন করার মাধ্যমে তাদেরকে স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন ব্যবহারে উদ্ভ‚দ্ধ করা।

স্থানীয় ল্যাট্রিন প্রস্তুতকারীদের উদ্দেশ্যে বলেন, সমষ্টি প্রকল্পের সাথে যে সকল এলপি কাজ করেন তারা যেন উপকারভোগীদের স্বল্পমূল্যে মানসম্মত ল্যাট্র্রিন সরবারহ করে। একই সাথে ব্যবহারের ক্ষেত্রে উপকারভোগীদের পরামর্শ প্রদান করেন। স্থানীয় ল্যাট্রিন উৎপাদনকারীরা উল্লেখ করেন, কমিউনিটি পর্যায়ে চাহিদা তৈরি হলে তারা স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন তৈরির উপকরণ কমিউনিটিতে নিয়ে গিয়ে সেখানে তৈরি করে দিতে পারেন এবং প্রয়োজন হলে সাব-সেন্টার তৈরির উদ্যোগ গ্রহণ করবেন। এসসিএ গণের পক্ষথেকে বলা হয় যে ইতিমধ্যে কমিউনিটি পর্যায়ে এসসিএ-গণের কাছে তিনটি ক্যাটাগরির তালিকা রয়েছে যেখানে এক শ্রেনী রয়েছে যাদের টাকা দিয়ে ল্যাট্রিন ক্রয়ের সক্ষমতা রয়েছে।

এক শ্রেণি আছে যাদের কিস্তিতে ল্যাট্রিন ক্রয়ের সক্ষমতা আছে অন্য এক শ্রেনী আছে যাদের ক্রয় ক্ষমতা নেই। এখন করনীয় হলো উক্ত তিন শ্রেণিকে কথা বিবেচনা করে একটি পরিকল্পনা তৈরি করা দরকার এবং সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন, মালেকা বেগম, আলফাতুন বেগম, ফারজানা আক্তার, সুইটি রানী পাত্র, শ্যামলেন্দু দে প্রমূখ। বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: