সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুরমা নদীতে অমৎসজীবীদের প্রভাবের প্রতিবাদে বৈধ মৎস্যজীবীদের অনশন কর্মসূচী

সুরমা নদীতে অবৈধ নদী দখলের প্রতিবাদে বৈধ মৎস্যজীবী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সিলেট জেলা প্রসাশনের ও বিভাগীয় কমিশনার অফিসের কার্যালয়ের অনশন পালন করেছেন। গত ২১ জানুয়ারি সোমবার সকাল ১০টায় মিছিল নিয়ে এ অনশন কর্মসূচী পালন করা হয়।
সিলেটের বৈধ কার্ডধারী মৎস্যজীবীরা অমৎসজীবীদের প্রভাবে স্বাভাবিকভাবে মৎস্য আহরণ করতে পারছেন না বলে অভিযোগ করে দ্রুত পদক্ষেপ নিতে প্রশাসনের প্রতি অনশনকারীরা আহ্বান জানান।

অনশনকারীদের দাবি সিলেট নগরীর ক্বীনব্রীজ থেকে হেতিমগঞ্জ এলাকা পর্যন্ত সুরমা নদীতে অবৈধভাবে মাছ শিকার করছে একটি মহল। তাদের এসব তৎপরতায় বৈধকার্ডধারী মৎস্যজীবীরা সুরমা নদীতে মাছ শিকার করতে গিয়ে নানা বাধার সম্মুখীন হচ্ছেন। ফলে আর্থিক সংকটে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। ইজারাবিহীন অবস্থায় একটি প্রভাবশালী মহল সুরমা নদীতে ঘের তৈরী করে ও বিষাক্ত দ্রব্য প্রয়োগ করে মাছ শিকার করে নিয়ে যাচ্ছে। এতে বৈধ মৎস্যজীবীরা এই এলাকা দিয়ে নৌকা নিয়ে চলাচল করতে পারছেন না। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি জোর দাবি করেন।

অনশনকারে জাতীয় মৎস্যজীবী সমবায় সমিতি সিলেট জেলা শাখার সভাপতি সুসেন্দ চন্দ্র নমঃ খোকন বলেন, অবৈধভাবে দলকেটে যারা দল নির্মাণ করে সাধারণ মৎজীবীদেরকে মাছ ধরতে না দেওয়া এবং খালি জায়গায় বিশ প্রয়োগ করার কারণে প্রকৃত মৎস্যজীবীরা আজকে অসহায়, যা কোনভাবেই কাম্য নয়। প্রকৃত মৎস্যজীবীদের অধিকার বঞ্চিত করার ঘটনা কোনভাবেই মেনে নেওয়া যায় না। তিনি সুরমা নদীতে অবৈধ নদী দখল কারীদের উচ্ছেদ করতে প্রশাসনের প্রতি আকুল আবেদন জানান। তিনি প্রশাসনের প্রতি উদ্দেশ্য করে বলেন, অবিলম্বে এসব অবৈধ অমৎস্যজীবী সিন্ডিকেটের দৌরাত্ব প্রতিরোধ উচ্ছেদ করা না হলে বৃহত্তর আন্দোলনের ডাক ষঞ কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবে। যার সম্পূর্ণ দায়ভার প্রশাসনকেই নিতে হবে।
কুশিঘাট আলোকিত যুব সংস্থার ইমতিয়াজ রহমান ইনু সভাপতিত্বে উপস্থিত ছিলেন সিলেট ইয়ুথ ডেভেলমেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক মো. জাহিরুল ইসলাম, নুরানী সমাজ কল্যান সংস্থার সভাপতি ফাতেমা জান্নাত, এসএসইউএস এর সাধারণ সম্পাদক কবি কামাল আহমদ, বৈধ মৎসজীবী বাহার মিয়া, কামাল মিয়া, কয়ছর আহমদ, ইরান মিয়া, গফুর মিয়া, সাবু মিয়া, মরম মিয়া, আজির উদ্দিন, কয়েস মিয়া, আব্দুল কাদির, আব্দুল আলিম, রকিব মিয়া, লাল মিয়া প্রমুখ। – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: