সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে ছাত্রফ্রন্টের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) ছাত্রফ্রন্ট শাখার উদ্যোগে শাবি ক্যাম্পাসে ছাত্রফ্রন্টের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয় । সোমবার (২১শে জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এসব কর্মসূচি পালন করে।

সোমবার দুপুর ১টার দিকে ছাত্রফ্রন্টের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে একটি মিছিল বের করে। এসময় মিছিলে হাতে লেখা ‘UGC এর ২০ বছর মেয়াদী কৌশলপত্র বাতিল কর’, ‘অবিলম্বে শাকসু নির্বাচন দিতে হবে’, ‘র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস চাই, শিক্ষার্থীবান্ধব পরিবেশ চাই’, ‘শিক্ষার্থী আত্মহত্যার দায় কে নিবে?’ স্লোগান সংবলিত প্লাকার্ড দেখা যায়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর এলাকায় এসে শেষ হয়। মিছিল পরবর্তী তারা সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে শাবি ছাত্রফ্রন্টের আহ্বায়ক প্রসেনজিত রুদ্রের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নাজিরুল আযম বিশ্বাসের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় শাখার কমিটির সদস্য মো. মঈনুদ্দিন মিয়া, এম.কে. মুনিম, কর্মী সদস্য ইউশা রশিদ ইফাজ প্রমুখ।

বক্তারা তাদের বক্তব্যে বলেন, প্রতিষ্ঠার পর থেকে ছাত্র ফ্রন্ট ছাত্রদের অধিকার আদায়ের লক্ষ্যে ও একটি গণতান্ত্রিক সমাজ নির্মাণের জন্য ধারাবাহিক ভাবে যে আন্দোলন সংগ্রাম করেছে ছাত্রফ্রন্ট শাবিও সেভাবে ভূমিকা রাখার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়কে পিপিপি-হেকেপ নামক শিক্ষা ধ্বংসী প্রকল্পের মাধ্যমে ক্রমাগত বেসরকারিকরণ-বানিজ্যিকীকরণ করা হচ্ছে। ফলে কৌশলপত্র অনুযায়ী বেতন ফি, ভর্তি ফি, নামে-বেনামে বাজারের পণ্যের মত ফি ক্রমাগত বাড়ছে। ফলশ্রুতিতে নিম্নবিত্ত-নিম্নমধ্যবিত্ত পরিবারের জন্য শিক্ষা অর্জন আজ বিলাসিতায় পরিণত হয়েছে।

শাকসু’র নির্বাচনের দাবি জানিয়ে তারা বলেন, অবিলম্বে শাকসু নির্বাচন দিয়ে ছাত্রদের গনতান্ত্রিক অধিকার ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে ।একই সাথে শিক্ষাকে বানিজ্যে পরিণত করার যেকোন চক্রান্ত রুখে দাঁড়ানোর সময় এসেছে।

শিক্ষার বেসরকারিকরণ-বাণিজ্যিকীকরণ এর প্রচেষ্টা রুখে দিতে ও গণতান্ত্রিক অধিকার ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতের দাবিতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে সার্বজনীন, বিজ্ঞানভিত্তিক, সেক্যুলার, একই ধারার বৈষম্যহীন গনতান্ত্রিক শিক্ষার দাবিতে আন্দোলন গড়ে তুলতে আহবান জানান ।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: