সর্বশেষ আপডেট : ৩৯ মিনিট ৩৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কর্মী ছাঁটাই করে গাড়ির দাম কমাচ্ছে টেসলা

নিউজ ডেস্ক:: গাড়ির দাম কমাতে কর্মচারী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন বৈদ্যুতিক গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলা। মোট কর্মচারীর ৭ শতাংশ ছাঁটাইয়ের পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ৪৫ হাজার কর্মচারী কর্মরত আছেন। ফলে খুব শিগগিরই ৩ হাজার ১৫০ জন কর্মচারী চাকরি হারাতে যাচ্ছেন।

টেসলা মডেল ৩ গাড়িটির দাম কমাতে ও উৎপাদন কোম্পানি এ সিদ্ধান্ত নিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। শুক্রবার এক চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক।

কর্মচারীদের উদ্দেশে তিনি বলেছেন, ‘আমরা যারা বিদায় নিতে যাচ্ছেন তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। কারণ আপনারা প্রতিষ্ঠানটিকে মিশনের দিকে নিয়ে যেতে অনেক অবদান রেখেছেন। আপনাদের এই অবদানের প্রতি আমার গভীর কৃতজ্ঞতাবোধ রয়েছে।’ পরে ওই চিঠিতে অনলাইনে পোস্ট করা হয়।

কোম্পানিটি গত অর্থবছরের মডেল ৩ গাড়িটি বিক্রি করে তৃতীয় প্রান্তিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) ৩১২ মিলিয়ন মার্কিন ডলার মুনাফা আয় করেছে। তবে অ-নিরীক্ষিত এক ফলাফলের সূত্র ধরে মাস্ক বলছেন, চতুর্থ প্রান্তিকে এই মুনাফার পরিমাণ কমে যাবে। এমতাবস্থায় টেসলার প্রধান নির্বাহীর যুক্তি মুনাফার পরিমাণ বাড়াতে হলে গাড়িটি আরও কম দামে বিক্রি করতে হবে। তাই উৎপাদনের সঙ্গে মুনাফার সামজ্ঞস্য রাখতে কর্মী ছাটাই জরুরি।

Tesla

‘আমাদের সামনের রাস্তা খুবই কঠিন। তবে এটা আমাদের জন্য নতুন নয়। আমরা প্রতিবার এরকম চ্যালেঞ্জ মোকাবেলা করে আসছি এবং এটাই বাস্তবতা’-চিঠিতে উল্লেখ করেন টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক।

টেসলা গত বছর সবচেয়ে সস্তা মডেলের গাড়ি বিক্রি করে আয় করেছে ৪৪ হাজার মার্কিন ডলার। প্রতিষ্ঠানটি ধারণা করছে, চলতি বছর আয়ের পরিমাণ কমে গিয়ে দাঁড়াবে ৩৫ হাজার মার্কিন ডলারে।

বাজার বিশ্লেষক লুপ ভেঞ্চার পার্টনার্স জিন মানস্টারের মতে, কোম্পানির উৎপাদন প্রক্রিয়া এখন আগের চেয়ে অনেক বেশি কার্যকর। তাই একসঙ্গে এত সংখ্যক কর্মী ছাটাই কোম্পানির সুনির্দিষ্ট লক্ষ্য পূরণে কোনো বাধা হবে না। এক গবেষণা নিবন্ধে তিনি এ মন্তব্য করেন।

মডেল ৩ গাড়িটি বাজারে সস্তায় ছাড়াই এখন প্রতিষ্ঠানটির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কারণ গাড়িনির্মাতা প্রতিষ্ঠানটি ৩ মডেলের গাড়িটি ব্যাপকহারে বিক্রি করতে চায়। প্রতিষ্ঠানটির টার্গেট সাধারণ ক্রেতারা, বিলাসী গাড়ির ক্রেতা তাদের লক্ষ্য নয়।

মডেল ৩ গাড়িটি ব্যাপকহারে উৎপাদনের পর থেকেই টেসলা একের পর এক ছাড় দিয়ে চলেছে। এসব ক্ষতি পুষিয়ে নিতে গত বছরের জুনে ৯ শতাংশ কর্মচারী ছাঁটাই করে প্রতিষ্ঠানটি।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: