সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৪৩ সেকেন্ড আগে
সোমবার, ২৭ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গাদের দেখতে আজ বাংলাদেশে আসছেন জাতিসংঘের বিশেষ দূত

নিউজ ডেস্ক:: কক্সবাজারে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আজ শনিবার বাংলাদেশ সফরে আসছেন মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতিবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি। সফরকালে লি নোয়াখালীর ভাসানচরেও যাবেন বলে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ দ্বীপটিতে রোহিঙ্গাদের স্থানান্তরের পরিকল্পনা করছে বাংলাদেশ সরকার।

রোহিঙ্গা সমস্যার কেন্দ্র মিয়ানমারের প্রতিবেশী দুই দেশ থাইল্যান্ড ও বাংলাদেশে ইয়াংহি লির ১১ দিনের সফর শুরু হয়েছে ১৪ জানুয়ারি। আজ শনিবার তিনি থাইল্যান্ড থেকে সরাসরি ঢাকায় আসবেন।

জেনেভা থেকে পাওয়া বার্তা অনুসারে, জাতিসংঘের এ বিশেষ দূত চলতি সফর থেকে পাওয়া বিভিন্ন তথ্য-উপাত্ত ও পরামর্শ আগামী মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া মানবাধিকার কাউন্সিলের ৪০তম অধিবেশনে উপস্থাপন করবেন।

এদিকে বাংলাদেশ ও থাইল্যান্ড সফর করলেও মিয়ানমার সরকারের অসহযোগিতার কারণে সেখানে প্রবেশ করতে পারছেন না জাতিসংঘের বিশেষ দূত।সফর শুরুর আগে এক বার্তায় ইয়াংহি লি বলেন, ‘মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য আমি এখনো দেশটির সরকারের সঙ্গে যুক্ত থাকার চেষ্টা করছি এবং আমি তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

‘তারপরও (মিয়নমার সরকার অনুমতি না দিলেও) আমি মিয়ানমারের জনগণের (রোহিঙ্গা) সঙ্গে দেখা করব এবং দেশটির মানবাধিকার পরিস্থিতির ব্যাপারে কথা বলব’, যোগ করেন লি।

মিয়ারনমারের সরকারি বাহিনীর অত্যাচার ও নির্যাতন থেকে বাঁচতে ২০১৭ সালের আগস্ট থেকে প্রায় আট লাখের বেশি রোহিঙ্গা দেশটির রাখাইন রাজ্য থেকে পালিয়ে সীমান্ত পাড়ি দিয়ে প্রতিবেশী বাংলাদেশের কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে। আর এর আগে থেকে আরো প্রায় চার লাখ রোহিঙ্গা এখানে বসবাস করছে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: