সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়ায় আইএস হামলায় চার মার্কিন সেনাসহ নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক ::
সিরিয়ায় বুধবার এক আত্মঘাতী বোমা হামলায় চার মার্কিন সেনাসহ কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো তিন মার্কিন সেনা।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার কিছু দিন পরেই এ হামলার ঘটনা ঘটলো। তবে হামলার ফলে ট্রাম্পের এ ঘোষণার কোনো পরিবর্তন হবে না বলে জানা গেছে।

বুধবার বিকেলে মানবিজ শহরের কেন্দ্রস্থলে আল-উমারা রেস্টুরেন্টের কাছে মার্কিন টহলদার সেনাদের লক্ষ্য করে আত্মঘাতী হামলাটি চালানো হয়। হামলায় সবমিলিয়ে ১৯ থেকে ২০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম।

এই শহরটি সিরিয়ার প্রেসিডেন্ট বশির আল আসাদের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করে থাকে। তাদের সমর্থনে ২০১৫ সাল থেকে এখানে মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে আরব নিউজ জানায়, ওই বোমা হামলায় চার মার্কিন সেনা নিহত এবং আরো তিন সেনা আহত হয়েছে। তবে অন্য সূত্রগুলো দুই মার্কিন সেনা নিহত হওয়ার কথা বলছে।

হামলায় দুই মার্কিন সেনাসহ ১৯ জন নিহত হওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

সংস্থাটি আরো বলছে, বোমা বিস্ফোরণে নিহতদের বেশিরভাগই বেসামরিক ব্যক্তি। বাকিরা সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস বা এসডিএফ’র সদস্য।

তবে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান হামলায় পাঁচ মার্কিন সেনাসহ কমপক্ষে ২০ জন নিহত হওয়ার দাবি করেছেন। তবে তাৎক্ষণিকভাবে তার এ বক্তব্যের সত্যতা মেলিনি।

হামলার দায় স্বীকার করে দেয়া এক বিবৃতিতে আইএস জানায়, রিমোট কন্ট্রোলের সাহায্যে ওই বিস্ফোরণ ঘটনানো হয়েছে। হামলায় বহু মার্কিন সেনা নিহত হওয়ারও দাবি করেছে গোষ্ঠীটি।

গত মাসে প্রেসিডেন্ট ট্রাম্প সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস পরাজিত হওয়ায় তার সরকার দেশটি থেকে দু হাজার মার্কিন সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে অকস্মাৎ ঘোষণা দেন।

তার এ ঘোষণার প্রতিবাদে পদত্যাগ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জিম ম্যাটিস।

সূত্র: আরব নিউজ/মিডল ইস্ট আই







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: