সর্বশেষ আপডেট : ১০ মিনিট ২৯ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বৈশ্বিক সন্ত্রাস সূচকে বাংলাদেশের ৪ ধাপ উন্নতি

নিউজ ডেস্ক:: বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে (জিটিআই) দক্ষিণ এশিয়ার অবস্থা গতবারের চেয়ে খারাপ হলেও উন্নতি হয়েছে বাংলাদেশের। ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের (আইইপি) তৈরি করা এ সূচকে ৫ দশমিক ৬৯৭ স্কোর নিয়ে চার ধাপ এগিয়ে ১৬৩ দেশের মধ্যে ২৫তম স্থারে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ ছাড়াও নেপাল, ভুটান ও শ্রীলঙ্কার উন্নতি হয়েছে। অপরদিকে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের অবস্থা আরও খারাপ হয়েছে। ‘গ্লোবাল টেররিজম ইনডেক্স-২০১৮’-এ ৯ দশমিক ৭৪৬ পয়েন্ট নিয়ে তালিকায় এক নম্বরে আছে ইরাক। অর্থাৎ মধ্যপ্রাচ্যের এ দেশটি বিশ্বে সবচেয়ে বেশি সন্ত্রাসপ্রবণ।

গত বছর ৫ দশমিক ৬৯৭ স্কোর নিয়ে এ তালিকায় ২১তম অবস্থানে ছিল বাংলাদেশ। বাংলাদেশ উন্নতি করলেও এ সূচকে ১৩ ধাপ পিছিয়েছে মিয়ানমার। দেশটি ৫ দশমিক ৯১৬ পয়েন্ট পেয়ে গত বছরের তুলনায় ১৩ ধাপ পিছিয়ে তালিকায় ২৪তম অবস্থানে রয়েছে।

তালিকায় আফগানিস্তান ও পাকিস্তান আগের বছরের অবস্থান ধরে রেখেছে। বিশ্বের দ্বিতীয় শীর্ষ সন্ত্রাসপ্রবণ দেশ আফগানিস্তান, আর পাকিস্তানের অবস্থান পঞ্চম। ভারতের অবস্থান এক ধাপ অবনতি হয়েছে, তালিকায় সপ্তম স্থানে রয়েছে দেশটি।

তালিকায় খারাপের দিকে গেছে যুক্তরাষ্ট্রও। ১২ ধাপ অবনতিতে যুক্তরাষ্ট্রের অবস্থান ২০তম। অন্যদিকে সন্ত্রাসপ্রবণ দেশের তালিকায় শূন্য পয়েন্ট নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ব্রাজিল, সিঙ্গাপুর, কিউবাসহ ২৬টি দেশ।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: