সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ১১ সেকেন্ড আগে
সোমবার, ২১ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভুল রায়ে ২৫ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক:: আদালতের ভুলে নির্দোষ ব্যক্তিকে ২৫ বছর জেলে থাকতে হয়েছে। মঙ্গলবার লিউ ঝোংলিন নামের ওই ব্যক্তিকে চীনের আদালত এই ভুলের জন্য ৪৬ লাখ ইউয়ান ক্ষতিপূরণ দিয়েছে।

নির্দোষ হওয়া স্বত্ত্বেও কারাদণ্ড দেয়ায় উত্তর-পূর্ব চীনের জিলিন প্রদেশের ‘দ্য ইন্টারমিডিয়েট পিপল’স’ আদালত লিউ ঝোংলিনকে ক্ষতিপূরণ দিয়েছে। তার ওপর খুনের অভিযোগ এনে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। কিন্তু লিউ পুরোপুরি নির্দোষ ছিলেন।

আদালতের ভুল রায়ের জন্য তাকে ৯ হাজার ২১৭ দিন জেলে থাকতে হয়েছে। ১৯৯০ সালে এক নারীকে খুন করার অভিযোগে লিউকে গ্রেফতার করা হয়। তাকে ১৯৯৪ সালে এই খুনের ঘটনায় দোষী সাব্যস্ত করে ফাঁসির নির্দেশ দেয় আদালত।

কিন্তু ২০১৮ সালের এপ্রিল মাসে এই মামলার অন্য একটি দিক সামনে আসে এবং আদালত নিজের ভুল বুঝতে পারে। অন্যদিকে লিউ এবং তার পরিবার তার ফাঁসির আদেশ বাতিলের জন্য আদালতে আবেদন করে গেছেন। যা শেষপর্যন্ত ২৫ বছরের কারাদণ্ডে পরিণত হয়।

লিউকে ২০১৬ সালে ছেড়ে দেওয়া হলেও তার মামলাটি ২০১৮ সালের এপ্রিলে সমাধান হয়। ততদিন তাকে অতিরিক্ত সময় কারাগারে থাকতে হয়েছে। মঙ্গলবার লিউয়ের কাছে রীতিমতো ক্ষমা চেয়েছে দ্য ইন্টারমিডিয়েট পিপলস আদালত এবং তাকে ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: