সর্বশেষ আপডেট : ৩১ সেকেন্ড আগে
শনিবার, ২০ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওষুধ ছাড়াই হজমের সমস্যা দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক:: গ্যাস্ট্রিকের সমস্যা এখন প্রায় প্রত্যেকেরই। আর তা দূর করতে হতে হয় ওষুধেও উপরেই নির্ভরশীল। কিন্তু খুব বেশি ওষুধ নির্ভর হয়ে পড়লে একটা সময়ে ওষুধ ছাড়া হজম করাই মুশকিল হয়ে পড়বে। এ ছাড়াও ঘন ঘন গ্যাস্ট্রিকের ওষুধ নানারকম অসুখ ডেকে আনে। তাই সুস্থ-স্বাভাবিক মানুষের ক্ষেত্রে স্বাভাবিক উপায়ে হজম ক্ষমতা বাড়ানো ও হজম উপযোগী খাবার খাওয়াই সমাধান।

অনেকেই তাড়াহুড়ো করে খাবার ভালোভাবে না চিবিয়েই খেয়ে ফেলেন। কিন্তু এটি করা একদমই ঠিক নয়। খাবার ভালো করে চিবিয়ে খান। খাবার ভালো করে চিবোলে তাতে নানা উৎসেচক যোগ হয়ে তাকে সহজপাচ্য করে তোলে।

Hojom-2

চা খাওয়ার অভ্যাস নিশ্চয়ই আছে? তাহলে সাধারণ চা না খেয়ে গ্রিন টি খান। হজম সংক্রান্ত সমস্যার স্থায়ী সমাধান দিতে পারে এই গ্রিন টি। এর অ্যান্টিঅক্সিডেন্ট হজমের উৎসেচকগুলির কার্যকারিতা বাড়ায়। পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে।

খাবার পাতে শাক-সবজি ও সহজপাচ্য খাবারের পরিমাণ বাড়ান। একই সঙ্গে খাওয়া উচিত নয়, এমন বেশ কিছু খাবার আছে। সেগুলো মেনে চলুন। যেমন মাংস খেয়েই দুধ, ভাতের পরেই ফল, ভাজাভুজি খেয়েই পানি- এসব খাবেন না। এসব পরপর না খেয়ে একটু সময় রাখুন মাঝে।

প্রক্রিয়াজাত খাবার যতটা পারবেন এড়িয়ে চলুন। এসব খাবার যখন টিনজাত করার সময় অনেক রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে। এসব প্রক্রিয়াজাত খাবারের কারণে হজমের সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্র তার কর্মক্ষমতা হারায়।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: