সর্বশেষ আপডেট : ২ মিনিট ০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘স্মিথ নিজে ব্যস্ত থাকেন, সবাইকে ব্যস্ত রাখেন’

স্পোর্টস ডেস্ক:: দলে তামিম ইকবালের মতো আইকন খেলোয়াড় থাকতেও অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ান রিক্রুট স্টিভেন স্মিথকেই নিজেদের অধিনায়ক হিসেবে ঘোষণা করেছে কুমিল্লা ভিক্টোরিয়ানস ফ্র্যাঞ্চাইজি। কেনো এমন সিদ্ধান্ত?- তা নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হলেও প্রথম ম্যাচেই স্মিথ বুঝিয়ে দিয়েছেন একদম যোগ্য হাতেই অধিনায়কত্ব দিয়েছে কুমিল্লা।

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সাবেক এ অধিনায়ক মাঠে ফিল্ডিংয়ের সময় দলের ক্রিকেটারদের অনেক বেশি ব্যস্ত রাখতে ভালোবাসেন। এখানে ওখানে দৌড়াদৌড়ি করান। এমনি কুমিল্লার অধিনায়ক ছিলেন যিনি, নেতৃত্ব পাওয়ার পর সেই তামিম ইকবালকেও ভীষণ খাটিয়েছেন স্মিথ। ম্যাচ শেষে যা নিজেই জানিয়েছিলেন তামিম।

এবার তারই কথা পুনরাবৃত্তি করেছেন কুমিল্লা দলের তরুণ অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান। তার মতে টি-টোয়েন্টি ক্রিকেটে অলস সময় কাটানোর সুযোগ নেই। পুরো ম্যাচেই সবাইকে ব্যস্ত থাকতে হয়। সেই কাজটিই একদম পুঙ্খানুপুঙ্খ করেন স্মিথ।

সোমবার দলের অনুশীলনের ফাঁকে স্মিথের অধিনায়কত্বের ব্যাপারে সংবাদ মাধ্যমে মেহেদি বলেন, ‘স্মিথ অধিনায়ক হিসেবে, মানুষ হিসেবে সব দিক থেকেই ভালো। তার সব কিছুই ভালো লেগেছে। ম্যাচে নিজেকে এবং সবাইকে ব্যস্ত রাখে সে, যেটা টি-টোয়েন্টিতে ক্রিকেটের জন্য অনেক জরুরী। সবাইকে সে খেলায় মনোযোগী রাখে। আসলে তার জন্য একদিনেই সবার সাথে মানিয়ে নেয়া সম্ভব নয়। সময় লাগবে। খেলতে খেলতে সে আমাদের উন্নতির জন্য আরও সাহায্য করতে পারবে। সবার সাথেই সে অনেক মিশুক।’

নিজেদের প্রথম ম্যাচে সিলেট সিক্সার্সের বিপক্ষে শেষ ওভারে রোমাঞ্চকর জয় পেয়েছে কুমিল্লা। দুর্দান্ত বোলিং করে সিলেটকে ১২৭ রানে আটকে রেখেছিল কুমিল্লার বোলাররা। দারুণ বোলিং করেছিলেন মেহেদি নিজেও। ৪ ওভারের স্পেলে মাত্র ২৪ রান খরচায় নিয়েছিলেন লিটন দাস ও সাব্বির রহমানের উইকেট।

পেতে পারতেন সিলেট অধিনায়ক ডেভিড ওয়ার্নারের মহামূল্যবান উইকেটটিও। কিন্তু স্লিপে থাকা স্মিথ সে ক্যাচটি ধরতে পারেননি। আসরের দ্বিতীয় ম্যাচে মেহেদির সামনে এবার চ্যালেঞ্জ রংপুর রাইডার্সের ব্যাটিং ঝড় সামলানোর। যেখানে ইনিংস উদ্বোধন করতে নামবেন টি-টোয়েন্টির রাজা ক্রিস গেইল।

তবে নাম দেখেই ভড়কে যাচ্ছেন না মেহেদি। তিনি মনে করে ঠিক জায়গায় বোলিং করলে গেইল বা অন্য বড় ব্যাটসম্যানও আউট হয়ে যেতে পারে। এছাড়া গত আসরে মেহেদির বোলিংয়ে উইকেট দিয়েছিলেন গেইল। সেই সুখস্মৃতিও রয়েছে মেহেদির সাথেই।

আবারো গেইলের মুখোমুখি হওয়ার আগে মেহেদি বলেন, ‘যেই আসুক না কেন ওরকম কোন চাপ নেই। আমরা সবাই স্বাভাবিক খেলা খেললে আশা করি ভালো কিছু হবে। আমি যদি ভালো বল করি তাহলে গেইল কেন অন্য কোন বড় বড় ব্যাটসম্যানও আউট হবে। বাজে বল করলে যে কোন ব্যাটসম্যানই মারবে। এটা ক্রিকেটের নিয়ম। ভালো বল করলে যে কোন ব্যাটসম্যানের জন্যই কঠিন।’

এসময় টুর্নামেন্টে দলের পরিকল্পনার কথা জানাতে গিয়ে তিনি বলেন, ‘আমরা স্টেপ বাই স্টেপ এগোতে চাই। সেক্ষেত্রে একেকটা ম্যাচের জন্য একেকটা পরিকল্পনা থাকবে। গতবারের দল থেকে এবারের দলগুলো ভিন্ন। কোন দল একটু শক্তিশালী, কোনোটা একটু কম। আমাদের টিম এবার ভালো হয়েছে। আমরাও গত ম্যাচ জিতেছি, ওরা জিতেছে (রংপুর)। ম্যাচটা খুব ভালো হবে আশা করি।’

মঙ্গলবার বিকেল ৫টা ২০ মিনিটে নিজেদের দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের মুখোমুখি হবে মেহেদির কুমিল্লা। বিপিএলের গত আসরে রংপুরের বিপক্ষে হেরেই কোয়ালিফায়ার থেকে বাদ পড়েছিল কুমিল্লা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: