সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১০ সেকেন্ড আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পুরুষদের দুই বিয়ে করাই যে গ্রামের নিয়ম

আন্তর্জাতিক ডেস্ক:: একাধিক বিয়ে আজকাল খুব একটা আহামরি ব্যাপার নয়। অনেক সেলিব্রিটি থেকে সাধারণ মানুষও একাধিক বিয়ে করেন। তবে ভারতের রাজস্থানের বাড়মেড় জেলার একটি গ্রামের রীতিই হচ্ছে ছেলেদের দুটি করে বিয়ে করা। তবে এর পেছনে রয়েছে এক অদ্ভুত কারণ।

পাকিস্তান ভারত সীমান্তের কাছে রাজস্থানের বাড়মেড় জেলা। সেখানকার দেরাসর গ্রামে সব ছেলেরাই দু’বার বিয়ে করেন। ৭০টি মুসলিম পরিবার রয়েছে এই গ্রামে। জনসংখ্যা আনুমানিক ৬০০। আর গ্রামের সব পুরুষের বাড়িতেই রয়েছেন দু’জন করে স্ত্রী। অনেকেই বলেন, একের বেশি বিয়ে করার রীতি তো মুসলিমদের মধ্যে বহু পুরনো। এতে অবাক হওয়ার কী আছে? কিন্তু দেরাসর গ্রামের পুরুষদের এই দ্বিতীয় বিয়ের পেছনে রয়েছে এক বিশেষ কারণ।

এই গ্রামের পুরুষদের নাকি একবার বিয়ে হলে, প্রথম স্ত্রী কোনোভাবেই সন্তানের মা হতে পারেন না। কিন্তু দ্বিতীয় বিয়ের পরই পরিবারে আসে নবজাতক। এমনকি কেউ কেউ দ্বিতীয়বার বিয়ের পর তিন সন্তানের বাবাও হয়েছেন। এমনটাই কথিত রয়েছে এই গ্রামে।

আর দ্বিতীয় বিয়ে করলে তবেই সন্তানলাভ হবে, এই ধারণা দৃঢ়ভাবে বিশ্বাস করেন গ্রামের বাসিন্দারা। এই অন্ধবিশ্বাস বা কুসংস্কার গেঁথে গিয়েছে তাদের মন-মগজে। আর সেই জন্যই একুশ শতকেও এমন অদ্ভুত প্রথা বজায় রয়েছে গ্রামটিতে।

ভারতীয় একটি গণমাধ্যম বলছে, রাজস্থানের অশিকাংশ এলাকায় সারা বছর পানির জন্য হাহাকার দেখা যায়। দেরাসর গ্রামে এই সমস্যা আরও প্রকট। পানি সংগ্রহের জন্য গ্রামের মহিলাদের প্রায় ৫ কিলোমিটার হেঁটে যেতে হয়। গর্ভবতী অবস্থায় কোনো মহিলার পক্ষে এতটা হাঁটাচলা সম্ভব নয়। তাই সেই সময়ে প্রতিটি পরিবারে থাকা আর একজন স্ত্রীই ঘরের সব কাজ সামলান।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: