সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুন্দরীকে বিয়ের পর পদত্যাগ, নতুন রাজা খুঁজছে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:: নতুন রাজা খুঁজছে মালয়েশিয়া। দেশটির সদ্য পদত্যাগ করা রাজা সুলতান মুহম্মদ পঞ্চম এর বিদায়ের পর নতুন রাজা নির্বাচনে বৈঠকে বসেছে রাজ পরিবারের প্রতিনিধিরা। রাশিয়ান এক সুন্দরীকে বিয়ে করার পর পদত্যাগ করেন সুলতান মুহম্মদ পঞ্চম। দেশটির ইতিহাসে এর আগে কোনো রাজা পদত্যাগ করেননি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, সুলতান মুহম্মদ পঞ্চম’র পদত্যাগের পর নতুন রাজা বেছে নিতে মঙ্গলবার মালয়েশিয়ার রাজধানীতে অবস্থিত জাতীয় রাজপ্রাসাদে একটি বিশেষ সমাবেশের আয়োজন করা হয়। মালয়েশিয়ার জাতীয় বার্তা সংস্থা বারনামার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, রুশ মডেল বিয়ে করাকে কেন্দ্র করে রাজা সিংহাসন ছেড়ে দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। গত নভেম্বর থেকে তিনি চিকিৎসা ছুটিতে ইউরোপে যান। সেখানে গিয়ে সাবেক রুশ সুন্দরী মিস মস্কোকে বিয়ে করে দেশে ফেরেন।

রাজার বিয়ের খবর শুনে গোটা দেশের মানুষ মর্মাহত হয়। এরপর গতকাল তিনি পদত্যাগ করলে মালয়েশিয়ার ইসলামিক রাজপরিবারের সদস্যরা মুহাম্মদ এর জায়গায় নতুন রাজা নির্বাচন নিয়ে বৈঠক শুরু করে। মাত্র ৪৭ বছর বয়সে দেশটির রাজা নির্বাচিত হয়েছিলেন মুহাম্মদ।

উল্লেখ্য, মালয়েশিয়ায় রয়েছে প্রতীকী রাজতন্ত্র। আর মালয়েশিয়া একমাত্র দেশ, যেখানে পর্যায়ক্রমে সিংহাসনে আরোহণের ঘটনা ঘটে থাকে। প্রতি পাঁচ বছর পরপর উত্তরাধিকার সূত্রে নয়জন শাসকের মধ্যে ব্যাপক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পর্যায়ক্রমে সিংহাসন হাতবদল হয়।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: