সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ৪০ সেকেন্ড আগে
সোমবার, ১৯ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেশের বাইরে প্রেসিডেন্ট, অভ্যুত্থানের চেষ্টা সেনাবাহিনীর

আন্তর্জাতিক ডেস্ক:: আটলান্টিক মহাসাগরের উপকূলবর্তী আফ্রিকার তেল সমৃদ্ধ দেশ গ্যাবনের ক্ষমতা দখল করেছে বলে দাবি করছে দেশটির সেনাবাহিনী। গ্যাবনের অসুস্থ প্রেসিডেন্ট দেশের বাইরে থাকায় সোমবার দেশটির রাষ্ট্রীয় রেডিও দখল করে সেনাবাহিনী রাষ্ট্রীয় ক্ষমতা দখলের ঘোষণা দেয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি, কাতারের আলজাজিরার ও বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। অবশ্য দেশটির রাষ্ট্রীয় এক মুখপাত্র বলছেন, বিদ্রোহীদের কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে এবং দেশের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।

এএফপির প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় সোমবার ভোরে দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রণাধীন রেডিও স্টেশন দখলে নিয়ে ‘জাতীয় পুনর্গঠন পরিষদ’ এর ঘোষণা দেয় সেনাবাহিনী। তারা দেশের মানুষকে জেগে ওঠার আহ্বান জানান। উল্লেখ্য, গত হৃদরোগে আক্রান্ত হয়ে গত দুই মাস ধরে দেশের বাইরে আছেন গ্যাবনের প্রেসিডেন্ট মোহাম্মদ আলি বঙ্গ।

সোমবার ভোরে দেশটির রাষ্ট্রীয় রেডিও স্টেশনে গোলাগুলির আওয়াজ পাওয়া যায়। লিভারবিলে অবস্থিত রেডিও স্টেশন থেকে স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টায় ক্ষমতা দখলের ঘোষণা দিয়ে জাতির উদ্দেশে বার্তা দেয় সেনাবাহিনী।

কিন্তু এ ঘটনার কিছুক্ষণ পর গ্যাবন সরকারের মুখপাত্র গাই বার্ট্রান্ড মাপাংগোউ বলেন, ‘শান্তি ফিরে এসেছে, দেশের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। যে পাঁচজন রেডিও স্টেশনে প্রবেশ করেছে, তাদের মধ্যে চারজনকে আটক করা হয়েছে। একজনকে আটকের চেষ্টা করা হচ্ছে।’

গ্যাবনের রাষ্ট্রীয় ক্ষমতা গত ৫০ বছর ধরে একটি পরিবারের হাতে কুক্ষিগত ছিল। ২০০৯ সালে দেশটির ক্ষমতায় আসেন ওমর বঙ্গোর ছেলে আলি বঙ্গো। ২০১৬ সালে সহিংসতাপূর্ণ এক নির্বাচনে খুবই অল্প ব্যবধানে পুনরায় জয় পান আলি বঙ্গো। গত বছর হৃদরোগে আক্রান্ত বঙ্গোর এখন দেশের বাইরে চিকিৎসা চলছে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: