সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মালয়েশিয়ার রাজার পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক:: মালয়েশিয়ার ১৫তম এবং দেশটির বর্তমান রাজা সুলতান মুহাম্মদ ভি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। রোববার তিনি এক বিবৃতিতে পদত্যাগের ঘোষণা দেন। সুলতান মুহাম্মদই প্রথম মালয়েশিয়ার রাজা; যিনি পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার দুই বছর আগেই মসনদে আসীন থাকাকালীন পদত্যাগ করলেন।

দেশটির ন্যাশনাল প্যালেসের এক বিবৃতিতে তাৎক্ষণিকভাবে রাজার পদত্যাগ কার্যকরের তথ্য নিশ্চিত করা হয়েছে। রাজপরিবারের কম্পট্রোলার ওয়ান আহমাদ দাহলান বলেছেন, মালয় শাসকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সুলতান মুহাম্মদ; যিনি ২০১৬ সালের ১৩ ডিসেম্বর ১৫তম রাজা হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

একই সঙ্গে দেশ পরিচালনা কাজে সহায়তা করায় মালয়েশিয়ার এই রাজা প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও ক্ষমতাসীন সরকারের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

গত নভেম্বরে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবরে আসেন ৪৯ বছর বয়সী মালয়েশিয়ার এই রাজা। ওই সময় তিনি ২০১৫ সালের ‘মিস মস্কো’ খেতাব জয়ী রুশ সুন্দরী ওকসানা ভোয়েভোদিনা বিয়ে করেন।

ইয়াহু নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গত ২২ নভেম্বর ইসলাম ধর্ম গ্রহণ করে মস্কোর বারভিখা কনসার্ট হলে এক জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে ৪৯ বছর বয়সী রাজাকে বিয়ে করেন ২৫ বছরের এই রুশ সুন্দরী। দুই দেশের প্রথা অনুযায়ী হয়েছে তাদের বিয়ের আনুষ্ঠাকিতা। সেই সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, তিনি রাজার বিয়ের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য পাননি।

১৯৫৭ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয় মালয়েশিয়া। স্বাধীনতা লাভের পর থেকে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের শাসকদের মধ্য থেকে মনোনীত একজন দেশের রাজার দায়িত্ব পালন করে আসছেন। ২০১৬ সালে মালয়েশিয়ার রাজা নির্বাচিত হন মুহাম্মদ। দেশটির নয়টি রাজ্যের সুলতানরা পাঁচ বছরের জন্য তাকে নির্বাচিত করেন।

সূত্র : চ্যানেল নিউজ এশিয়া, রয়টার্স।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: