সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৫৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

খাশোগি হত্যা: সৌদির বিচারে সন্তুষ্ট নয় জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক:: সৌদি আরবে দেশটির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের যে বিচার চলছে তাতে সন্তুষ্ট নয় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের দপ্তর (ওএইচসিএইচআর)। তারা বলছে, এই বিচার ‘যথেষ্ট নয়’। একই সঙ্গে এর স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না বলেও মত দিয়েছে জাতিসংঘের এই দপ্তর। আদালতে সৌদি আরবের সরকারি কৌঁসুলিরা জামাল খাশোগিকে হত্যার দায়ে পাঁচজনের মৃত্যুদণ্ড চেয়েছেন।

দেশটির রাষ্ট্র-নিয়ন্ত্রিত বার্তা সংস্থা- এসপিএ জানিয়েছে, রিয়াদের আদালতে বৃহস্পতিবার অনুষ্ঠিত শুনানিতে সরকারি কৌঁসুলিরা ১১ অভিযুক্তকে ‘যথাযথ শাস্তি’ দেয়ার এবং সরাসরি হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে পাঁচজনকে ‘সর্বোচ্চ শাস্তি’ দেয়ার আবেদন জানিয়েছেন।

এ সম্পর্কে ওএইচসিএইচআর-এর মুখপাত্র রাভিনা শামদাসানি শুক্রবার বলেছেন, তার সংস্থা খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে আন্তর্জাতিক মহলের সংশ্লিষ্টতায় একটি নিরপেক্ষ তদন্তের দাবি জানাচ্ছে। সেইসঙ্গে তিনি অভিযুক্তদের জন্য মৃত্যুদণ্ডের আবেদনের বিরোধিতা করেন।

সৌদি আরবের রাজতন্ত্র বিরোধী সাংবাদিক জামাল খাশোগি গত বছরের ২ অক্টোবর দুরম্তের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটের অভ্যন্তরে নির্মমভাবে নিহত হন। সৌদি আরব প্রাথমিকভাবে হত্যাকাণ্ডের বিষয়টি বেমালুম অস্বীকার করলেও পরে তা স্বীকার করতে বাধ্য হয়। বর্তমানে ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে একদল সৌদি নিরাপত্তা কর্মীর বিচার চলছে।

কিন্তু তুরস্কের তদন্তকারী কর্মকর্তারা সুস্পষ্টভাবে বলেছেন, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নির্দেশে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। এ ছাড়া, তুরস্কের মাটিতে খাশোগি খুন হয়েছেন বলে তুর্কি কর্মকর্তারা ঘাতক বাহিনীর সদস্যদের বিচারের জন্য আঙ্কারার হাতে সোপর্দ করার আহ্বান জানালেও রিয়াদ তাতে কর্ণপাত করেনি।

সূত্র: পার্স টুডে



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: