সর্বশেষ আপডেট : ৪৫ সেকেন্ড আগে
শনিবার, ২০ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাণিজ্য যুদ্ধ : চীন সফরে যাচ্ছে মার্কিন প্রতিনিধিদল

আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে চলা ‘বাণিজ্য বিরোধ’ নিষ্পত্তির লক্ষ্যে আলোচনা করতে আগামী সপ্তাহে চীন সফরে যাবে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধিদল। মার্কিন প্রেসিডেন্ট ও চীনের প্রেসিডেন্টের বাণিজ্যযুদ্ধ সাময়িক বিরতির বিষয়ে সম্মত হওয়ার পর এমন সিদ্ধান্ত এলো।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, মার্কিন বাণিজ্য প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন ডেপুটি ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভ জেফ্রি গেরিশ। তারা গত বছর আর্জেন্টিনায় অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের ফাঁকে ট্রাম্প ও শি জিনপিংয়ের মধ্যকার গুরুত্বপূর্ণ ঐক্যের বাস্তবায়ন নিয়ে আলোচনা করবেন।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ট্রাম্পের পক্ষ থেকে নতুন করে কোনও হুমকি না থাকায় দুই দেশের মধ্যে এ ধরনের বৈঠক ইতিবাচক সম্পর্কের ইঙ্গিত বহন করে। এছাড়া উভয় পক্ষ আগামী ১ মার্চ নাগাদ বাণিজ্য উত্তেজনা হ্রাসে কাজ করবে বলেও জানানো হয়।

গত বছর গোটা বিশ্বের অর্থনীতিতে আলোচিত বিষয় ছিল চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ। ওয়াশিংটন ও বেইজিং দ্বি-পাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে ৩শ’ বিলিয়ন ডলারের বেশি মূল্যের পণ্যের ওপর পাল্টাপাল্টি শুল্ক ধার্য করেছিল। আর সেটাকে কেন্দ্র করেই উভয় দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হয়।

অবশেষে পহেলা ডিসেম্বর আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে জি-২০ সম্মেলনে তিনমাসের জন্য পাল্টাপাল্টি শুল্ক আদায় স্থগিত করার ব্যাপারে দুই দেশের রাষ্ট্রপ্রধান সম্মত হওয়ার পর থেকে এই বাণিজ্য যুদ্ধবিরতি শুরু হয়।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: