সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ৭ সেকেন্ড আগে
শনিবার, ২০ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাগুজে সংস্কার দিয়ে ব্যবসার সূচকে উন্নয়ন সম্ভব নয়

নিউজ ডেস্ক:: বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেছেন, ‘কাগুজে সংস্কার’ দিয়ে ব্যবসা পরিচালনার সূচকে উন্নয়ন সম্ভব নয়, এর জন্য প্রয়োজন বাস্তবমুখী সিদ্ধান্ত গ্রহণ ও তার যথাযথ বাস্তবায়ন।

তিনি ব্যবসা পরিচালনার সূচকের সঙ্গে সরাসরিভাবে সম্পৃক্ত সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠনের প্রস্তাব করেন। পাশাপাশি ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনার সুযোগ-সুবিধা সারাদেশে ছড়িয়ে দেয়ার ওপর গুরুত্বারোপ করেন।

বৃহস্পতিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘ব্যবসা পরিচালনার সূচকে উন্নয়ন’ শীর্ষক সংলাপে তিনি এসব কথা বলেন। ডিসিসিআই এবং বিজনেস ইনিশিয়েটিভ ফর লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) যৌথভাবে এ সংলাপের আয়োজন করে। ঢাকা চেম্বারের সভাপতি ওসামা তাসীরের সঞ্চালনায় সংলাপে আরও বক্তব্য রাখেন বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, বিল্ড-এর চেয়ারম্যান মাহবুবুল আলম।

বিডা কাজী এম আমিনুল ইসলাম চেয়ারম্যান বলেন, দুর্নীতির কারণে আমাদের দেশে ব্যবসার ব্যয় বৃদ্ধি পাচ্ছে এবং দুর্নীতির বিষয়ে ‘জিরো টলারেন্স’ মনোভাবের বাস্তবায়ন না হলে, ব্যবসা পরিচালনার সূচকে উল্লেখযোগ্য অগ্রগতি আশা করা সম্ভব নয়।

সরকারের নিকট ব্যবসা পরিচালনাবিষয়ক নীতিমালার সংস্কারের প্রস্তাব আরও বেশি হারে উপস্থাপনের জন্য দেশের বেসরকারি খাতের প্রতি আহ্বান জানান তিনি।

বিল্ড-এর চেয়ারম্যান মাহবুবুল আলম বলেন, বাংলাদেশে একটি ব্যবসা-বাণিজ্য সহায়ক পরিবেশ তৈরিতে বিল্ড প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে এবং ইতোমধ্যে এ লক্ষ্যে বিল্ডের পক্ষ হতে নীতিমালা সংস্কার বিষয়ে ১৯৭টি সুপরিশ উপস্থাপন করা হয়েছে, যার মধ্যে ২০১৮ সালে ৬৩টি সুপারিশ সরকার গ্রহণ করে সেগুলো সংস্কারের উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, ব্যবসা পরিচালনার সূচকে বাংলাদেশের অবস্থান উন্নয়নে সকলের সমন্বিত উদ্যোগ একান্ত আবশ্যক।

ঢাকা চেম্বারের সভাপতি ওসামা তাসীর বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ব্যবসা পরিচালনার সূচকে উল্লেখ্যযোগ্য অগ্রগতি লাভ করতে পারেনি উল্টো ১ ধাপিয়ে পিছিয়ে ১৭৬তম স্থানে রয়েছে।

তিনি এ অবস্থার উত্তোরণের লক্ষ্যে সরকার প্রণীত সকল নীতিমালার মধ্যে সমন্বয় বৃদ্ধি, আর্থিক কাঠামোর সংস্কার, করহার কমানো এবং করবিষয়ক নীতিমালার সংস্কার, অবকাঠামো খাতের দ্রুত উন্নয়ন, মেগা প্রকল্পসমূহ নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করা প্রভৃতি বিষয় একান্ত অপরিহার্য বলে অভিমত ব্যক্ত করেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: