সর্বশেষ আপডেট : ৫৫ মিনিট ১১ সেকেন্ড আগে
শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আজ বিনামূল্যে পাঠ্যবই পাচ্ছে সিলেটের ৫ লাখ ৩৮ হাজার ক্ষুদে শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক ::
আজ পহেলা জানুয়ারি মঙ্গলবার। নতুন বছরের প্রথম দিন। বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বছরের প্রথম দিন ২০১৯ সালের ১ জানুয়ারি সারাদেশে একযোগে ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’ পালন করবে সরকার। ক্ষুদে শিক্ষার্থীদের মুখে হাসি ফুটবে। কেননা প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করা হবে। সারা দেশের ন্যায় সিলেটেও ‘বই উৎসব’ পালনে জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও মাধ্যমিক শিক্ষা অফিস ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

এ বছর বিতরণ করা হবে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি নতুন পাঠ্যবই। এর আগে গত ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই বিতরণ উদ্বোধন করেন।

সিলেট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: ওবায়দুল্লাহ জানিয়েছেন, এবার সিলেটে ৫ লাখ ৩৮ হাজার ৩১০ জন শিক্ষার্থী বিনামূল্যে পাঠ্যবই পাবে। আজ সকাল সাড়ে ১০টায় জিন্দাবাজারস্থ সরকারী কিন্ডারগার্টেন শিশু স্কুলে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করবেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। ২ হাজার ৬৬০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে। এসকল শিক্ষার্থীর মধ্যে বাংলা ভার্সন ছাড়াও ইংরেজী ভার্সনের ৩২ টি বিদ্যালয়ের ৬ হাজার ২৬৭ জন শিক্ষার্থী রয়েছে। এছাড়াও রয়েছে, ১ হাজার ৪৭০টি সরকারী প্রাথমিক বিদ্যালয়।

এদিকে, সিলেট জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাজমা বেগম জানান, বছরের প্রথম দিনটি বই উৎসব হিসেবে পালনে তাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে সব স্কুলে বই পৌঁছে দেয়া হয়েছে। আজ সকালে সরকারী কিন্ডার গার্টেন শিশু স্কুল ছাড়াও অগ্রগামী বালিকা বিদ্যালয়েও আনুষ্ঠানিক ভাবে বই বিতরণ করা হবে।

এছাড়া, সকল বিদ্যালয়ে বই বিতরণের আয়োজন করা হয়েছে। ২০১০ সাল থেকে বিনামূল্যে বই বিতরণ শুরু করে সরকার। প্রতি বছর জানুয়ারি মাসের প্রথমদিন প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের হাতে বই তুলে দেওয়া ‘বই উৎসব’ একটি রেওয়াজে পরিণত হয়েছে। সেজন্য নতুন বছরের জানুয়ারি মাসের পহেলা তারিখে উৎসবমুখর পরিবেশে সর্বস্তরের শিশু-কিশোর শিক্ষার্থীরা পাঠ্যপুস্তক উৎসবে শামিল হয়ে থাকে।

উল্লেখ্য, দেশব্যাপী প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং দৃষ্টি প্রতিবন্ধীসহ চার কোটি ২৬ লাখ ১৯ হাজার শিক্ষার্থীর জন্য বিতরণ করা হবে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ পাঠ্যবই।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: