সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪০ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সালতামামি ২০১৮ : সিলেটের আলোচিত ঘটনাবলী

বিদায় নিল ২০১৮ সাল। দেশের রাজনৈতিক পরিমন্ডলে বছরটি ছিলো ভোটের। জাতীয় ভোট উৎসবের বাইরেও সিলেটবাসীর জন্য ছিলো অনন্য একটি বছর। ১২ মাসের ৩৬৫ দিনের এই সময়টিতে টান টান উত্তেজনা-ক্ষোভ- হতাশা, আশা-নিরাশা-হানাহানি-খুন-রাহাজানী, সড়কে মৃত্যুর মিছিল সবই ছিলো। সিলেট সিটি কর্পোরেশনেরও ভোটের উৎসব ছিলো এই বছরটিতে। আনন্দ বেদনার সংমিশ্রণে জাতীয় রাজনীতির অগ্রযাত্রার সোপানে নতুন সরকারের পথচলার শুভ বার্তা দিয়ে বিদায় নিয়েছে ২০১৮ সাল। এই বছরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কারাবন্দি বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া, সবশেষে ঐক্যফ্রন্টের প্রধান ড. কামাল হোসেন ঘুরে গিয়েছেন সিলেট। রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদও সিলেটে এসেছিলেন। সিলেটবাসীর জন্যও ছিল এই বছরটি নানা ঘটনার। একটু পিছনে তাকালে দুলবেন পাঠকরা।
জানুয়ারি:
বছরের প্রথম মাসের শেষের দিকে ৩০ জানুয়ারি সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে জনসভায় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া, বছরের প্রথম দিনেই ঘটে অনাকাঙ্খিত একটি হত্যাকান্ড। নগরীর বন্দরবাজারে নিজদলের প্রতিপক্ষ গ্রুপের কর্মীদের ছুরিকাঘাতে প্রাণ হারান নগরীর আরামবাগ এলাকার বাসিন্দা ছাত্রদল নেতা আবুল হাসনাত শিমু। ওই দিনই হবিগঞ্জের চুনারুঘাট পৌরসভার সাবেক কাউন্সিলর ইউনুছ মিয়া প্রাণ হারান।
২ জানুয়ারি সিলেটের গোয়াইনঘাট উপজেলার পাথর কোয়ারিতে একই পরিবারের তিনজনসহ ৫জন প্রাণ হারান। ৩ জানুয়ারি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ৭ কেজি স্বর্ণসহ এক বিমানকর্মী গ্রেফতার হন। ৬ জানুয়ারি সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার রাজনগর আকিলশাহে ভাইয়ের হাতে ভাই খুন হন। ৮ জানুয়ারি নগরীর টিলাগড়ে দলীয় গ্রুপিংয়ের বলি হন ছাত্রলীগ কর্মী তানিম। ৯ জানুয়ারি সিলেটের সর্বজন শ্রদ্ধেয় প্রখ্যাত চিকিৎসক অধ্যাপক ডা: আব্দুর রকিব ইন্তেকাল করেন। ১০ জানুয়ারি যুদ্ধাপরাধ মামলায় মৌলভীবাজার জেলার রাজনগরের দুই আসামীর ফাঁসির দন্ডাদেশ হয়। ১৩ জানুয়ারি জৈন্তাপুর উপজেলায় পল্লী বিদ্যুতের খুঁটি বহনকারী ট্রাকের সাথে বাসের সংঘর্ষে বউ-শাশুড়ি ও সন্তানসহ তিনজন নিহত হন। ১৯ জানুয়ারি সিলেট নগরীর সোনারপাড়ায় শুক্রবার মসজিদের জুমার নামাজের পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ২০ মুসল্লিকে আহত করে। ২২ জানুয়ারি নগরীর সুবহানীঘাটের একটি হোটেল থেকে তরুণ-তরুণীর লাশ উদ্ধার করা হয়। ২৭ জানুয়ারি সিলেটে পৃথক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান মা-শিশুসহ ৪জন। ৩১ জানুয়ারি বিয়ানীবাজারে ছেলের দায়ের কোপে প্রাণ হারান মা।
ফেব্রুয়ারি :
এই মাসের ১৪ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে অংশ্রগহণ করেন। ৪ ফ্রেব্রুয়ারি সিলেটের কোম্পানীগঞ্জে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় হাইটেক পার্কের। ৫ ফেব্রুয়ারি কারাগারে যাওয়ার আগে সিলেটের হযরত শাহজালাল ও শাহপরান (রহঃ) এর মাজার জিয়ারত করে যান বিএনপির চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। ১ ফেব্রুয়ারি সুনামগঞ্জ পৌরসভার নির্বাচনে আওয়ামী লীগ নেতা নাদের বখত মেয়র নির্বাচিত হন। ২ ফেব্রুয়ারি হবিগঞ্জের নবীগঞ্জে ট্রাক-বাস সংঘর্ষে সিলিন্ডার বিস্ফোরণে ৪জন প্রাণ হারান। ৩ ফেব্রুয়ারি হবিগঞ্জের সাতছড়িতে ট্যাংক বিধ্বংসী ১০টি রকেট উদ্ধার করে র‌্যাব। ৬ ফেব্রুয়ারি দুই শিশুকে পানিতে চুবিয়ে হত্যা করেন মা। ৭ ফেব্রুয়ারি সিলেট সুনামগঞ্জ সড়কের পাগলায় একই পরিবারের ৪জনসহ ৫জন নিহত হন। ১৭ ফেব্রুয়ারি কানাইঘাটে স্বামীর হাতে স্ত্রী খুন হন। ১৯ ফেব্রুয়ারি সায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় ২জন নিহত হন। ২০ ফেব্রুয়ারি সাবেক স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীকে স্বাধীনতা পদকের জন্য মনোনীত করা হয়। ২৫ ফেব্রুয়ারি ভোলাগঞ্জে গর্ত ধসে ২ শ্রমিক নিহত হন। ঐ দিনই নগরীর সুবিদবাজারে বাসা থেকে ডেকে নিয়ে বন্ধুকে খুন করে অপর বন্ধু। ২৬ ফেব্রুয়ারি কোম্পানীগঞ্জের শাহ আরফিন টিলায় পাথরের গর্ত ধসে প্রাণ হারান ৬ শ্রমিক। একই দিনে জৈন্তাপুরে ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে মাদ্রাসা ছাত্র নিহত হন।
মার্চ:
এই মাসের ৩ মার্চ শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জঙ্গি হামলার শিকার হন জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় তাকে দ্রুত হেলিকপ্টারে করে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসা শেষে তিনি সুস্থ হন। ১২ মার্চ নেপালের কাঠমুন্ডুতে ইউএস বাংলার একটি বিমান বিধ্বস্ত হয়ে সিলেটের জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের ১৩ নেপালী শিক্ষার্থী প্রাণ হারান। ১ মার্চ কোম্পানীগঞ্জের শাহ আরফিন টিলায় গর্ত ধসে ২ শ্রমিক নিহত হন। ২ মার্চ বিশ্বনাথে প্রবাসীর স্ত্রী খুন হন। ৬ মার্চ দক্ষিণ সুরমার বরইকান্দি গ্রামে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ২জন নিহত হন। ৮ মার্চ নবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় ২জন নিহত হন। পরদিন গোয়াইনঘাটেও সড়ক দুর্ঘটনায় এক জন নিহত হন। ১৫ মার্চ আম্বরখানায় মার্কেটের উপর থেকে পড়ে গিয়ে তরুণের মৃত্যু হয়। ১৮ মার্চ গোলাপগঞ্জে বজ্রপাতে গ্যাস রাইজার বিস্ফোরণে মহিলা শিশুসহ ৬ জন প্রাণ হারান। ২৩ মার্চ ওসমানীনগরে হাওর থেকে মা-মেয়ের লাশ উদ্ধার করা হয়। ২৪ মার্চ গোয়াইনঘাটের বহর গ্রামে দুই গ্রামবাসীর সংঘর্ষে ২ ব্যক্তি নিহত হন। ২৫ মার্চ আন্তর্জাতিক ফ্লাইট শুরু হয় ওসমানী বিমানবন্দর থেকে। দুবাইর ফ্লাইট এর মাধ্যমে যাত্রা শুরু হয় এ আন্তর্জাতিক ফ্লাইটের। ২৭ মার্চ ছিনতাইকারীদের ছুরিকাঘাতে প্রাণ হারান শাহাজালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাহিদ আল সালাম। ৩০ মার্চ কানাইঘাটে ভাগ্নার দায়ের কোপে মামা খুন। ৩১ মার্চ ওসমানী বিমানবন্দরে ২ কোটি টাকার স্বর্ণ উদ্ধার হয়।
এপ্রিল:
এই মাসের প্রথম দিনেই সিলেট নগরীর মিরাবাজারে মা ও ছেলেকে খুন করে দুর্বৃত্তরা। ২ এপ্রিল নগরীর সন্ধ্যা বাজারের মিনি পতিতালয় ভেঙে দেয় সিটি কর্পোরেশন। ১১ এপ্রিল ওসমানী বিমানবন্দরে ১ কোটি ৪৬ লাখ টাকার বিদেশি মুদ্রাসহ গোয়াইনঘাটের জাঙ্গাইল গ্রামের জাফর উদ্দিনকে আটক করা হয়। ১৬ এপ্রিল নগরীর ঘাসিটুলায় ক্রিকেট বল কুড়তে গিয়ে বস্তাবন্দি লাশ দেখতে পায় শিশুরা। ১৯ এপ্রিল কানাইঘাটের প্রবাসীর বাড়িতে ডাকাতের হামলায় গৃহকর্তার ছেলে নিহত হয়। ২১ এপ্রিল গোয়াইনঘাটে হাঁসের ধান খাওয়াকে কেন্দ্র করে সংঘর্ষে একজন নিহত হয়। ২৭ এপ্রিল মৌলভীবাজারের রাজনগরে আগুনে পুড়ে মা ও মেয়ের মৃত্যু, একই দিনে কানাইঘাটে সালিশে সংঘর্ষে মধ্যস্থতাকারী নিহত, ২৮ এপ্রিল বিয়ানীবাজারের ব্যবসায়ী শহিদ সাইবানকে সিলেটে এনে হত্যা এবং ৩০ এপ্রিল সুনামগঞ্জে ইউএনওর গাড়ি চাপায় ছাত্রলীগকর্মী রুহুল আমিন নিহত হন।
মে:
এই মাসের ৯ তারিখে বজ্রপাতে সিলেট বিভাগের তিনটি জেলায় ১০ জন প্রাণ হারান। ১১ মে কানাইঘাটে ইমাম নিয়োগ নিয়ে সংঘর্ষে মোহাম্মদ আলী নামের এক ব্যক্তি নিহত, ১৩ মে নবীগঞ্জে প্রবাসীর স্ত্রী ও মা খুন, ১৫ মে মাধবপুরে বাস-ট্রাক সংঘর্ষে ৪জন নিহত, ১৯ মে মৌলভীবাজার ও গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু, ২৩ মে বালাগঞ্জে বাকি চাওয়া নিয়ে ছাত্রলীগকর্মী হাসান আহমদ খুন এবং ৩১ মে গোলাপগঞ্জ পৌরসভায়র মেয়র সিরাজুল জব্বার চৌধুরী ইন্তেকাল করেন।
জুন :
এই মাসের ৭ জুন বর্তমান সরকারের শেষ বাজেট পেশ করেন সিলেটের প্রখ্যাত অর্থনীতিবিদ সিলেট-১ আসনের এমপি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৩ জুন ওসমানীনগরে সড়ক দুর্ঘটনায় খালেদ মিয়া ও ইসমাইল আলী নামের দুই যুবলীগ কর্মী নিহত হন। ৪ জুন হকাররা সিলেট নগর ভবনে হামলা করে। ৬ জুন দক্ষিণ সুরমায় ট্রাক চাপায় তিন অটোরিক্সা যাত্রী নিহত হন। ৯ জুন জিন্দাবাজারের মুক্তিযোদ্ধা গলিতে আগুনে পুড়ে যায় ৪০ লাখ টাকার মালামাল। ১১ জুন মাদক মামলায় বিয়ানীবাজারের টিকরপাড়ার পারভেজ আলম সুমন ও হোসেন আহমদের মৃত্যুদন্ড দেন আদালত। ১৮ জুন সুরমা নদীতে নৌভ্রমণে গিয়ে প্রাণ হারান মিরাপাড়ার ফাতেমা।
জুলাই:
৫ জুলাই গোয়াইনঘাটে নৌকাডুবিতে প্রাণ হারান এক ইমাম। ৮ জুলাই মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ৬ যাত্রী। ১৬ জুলাই সিলেট ওসমানী হাসপাতালে চিকিৎসাসেবা নিতে গিয়ে পাশবিকতার শিকার হন এক কিশোরী। ৩০ জুলাই সিলেট সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বিএনপির কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী মেয়র নির্বাচিত হন।
আগস্ট :
৪ আগস্ট সারাদেশের মতো ছাত্রদের অবরোধের প্রতিবাদে পরিবহন শ্রমিকদের ধর্মঘটে অচল হয়ে পড়ে সিলেট। ৭ আগস্ট ২৯০ কোটি টাকা ব্যয়ে সিেেলটের কোম্পানীগঞ্জের হাইটেক পার্কের প্রাথমিক অবকাঠামো নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদিত হয়। ৮ আগস্ট গোলাপগঞ্জে সিএনজি অটোরিক্সা- ট্রাক সংঘর্ষে সাবেক ইউপি চেয়রাম্যান ফজলুর রহমানসহ তিনজন নিহত হন। ১২ আগস্ট সিলেটের ২৮টিসহ ২৭১টি কলেজ জাতীয়করণ করা হয়। এর মধ্যে সিলেটের ১০টি ও সুনামগঞ্জের ৮টি এবং হবিগঞ্জ ও মৌলভীবাজারের ৫টি করে কলেজ রয়েছে। ১৮ আগস্ট সিলেট চেম্বারের উদ্যোগে চাকুরি পায় অর্ধশতাধিক প্রতিবন্ধী। ২৬ আগস্ট সিলেট নগরীতে পুলিশের বিশেষায়িত টিম সিআরটি’র যাত্রা শুরু। একই দিনে ৯ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে বিশ্বনাথ-রশিদপুর সড়ক প্রশস্তকরণ কাজের অনুমোদন পায়। ৩০ আগস্ট নগরীর জিন্দাবাজারে আওয়ামী লীগের কুয়েত শাখার সাংগঠনিক সম্পাদক এস এম আব্দুল আহাদ খুন হন। একই দিনে হবিগঞ্জের মাধবপুর উপজেলার ধর্মগড় ইউনিয়নের নিজনগর গ্রামে মা ও দুই শিশু হত্যাকান্ড সংঘটিত হয়।
সেপ্টেম্বর:
২ সেপ্টেম্বর সড়ক দুর্ঘটনায় লিডিং ইউনিভার্সিটির কর্মচারী ইব্রাহীম আলী নিহত হন। ১০ সেপ্টেম্বর কুলাউড়া-সাবাজপুর রেলপথ সংস্কার কাজের উদ্বোধন করেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী। ৯ সেপ্টেম্বর রাগীব-রাবেয়া ফাউন্ডেশনে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণারের যাত্রা শুরু হয়। একই দিনে সিলেটের বিশিষ্ট কবি ও সাংবাদিক খলিলুর রহমান কাশেমী ইন্তেকাল করেন। ১৩ সেপ্টেম্বর সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল পাস হয়। ১৬ সেপ্টেম্বর সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা শাহ আজিজুর রহমান ইন্তেকাল করেন। ১৯ সেপ্টেম্বর সিলেটে শিশু আদালতের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। ২০ সেপ্টেম্বর সিলেট প্রেসক্লাবের উর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।
অক্টোবর:
এই মাসের প্রথম দিনেই সিলেটে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করা হয়। ৩ অক্টোবর গোলাপগঞ্জ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। ৫ অক্টোবর জুমার নামাজরত অবস্থায় মৃত্যুর কোলে ঢলে পড়েন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোঃ খায়রুল্লাহ। ৮ অক্টোবর সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১৮ অক্টোবর সিলেটের প্রখ্যাত আলেমে দ্বীন প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমান ইন্তেকাল করেন। ২৪ অক্টোবর জাতীয় ঐক্যফ্রন্ট এর প্রধান ড. কামাল হোসেনের হযরত শাহজালাল (রহ:) এর মাজার জিয়ারতের মাধ্যমে ঐক্য ফ্রন্টের যাত্রা শুরু হয়। ২৫ অক্টোবর অভ্যন্তরীণ কোন্দলে নগরীর উপশহরে খুন হন ছাত্রলীগ কর্মী জাহিদ। ২৮ অক্টোবর ইন্তেকাল করেন এফআইভিডিবির প্রধান নির্বাহী জেহীন আহমদ।
নভেম্বর:
১ নভেম্বর সিলেটের নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ১৪ নভেম্বর মেজরটিলায় ছাদ থেকে লাফ দিয়ে ওয়ারেন্টভুক্ত আসামী আব্দুল্লার মৃত্যু হয়। ১৫ নভেম্বর জৈন্তাপুরে ট্রাকচাপায় সুনীতা রানী বিশ্বাস নামের এক স্কুল ছাত্রী নিহত হন। ১৬ নভেম্বর- মৌলভীবাজারের কুলাউড়ায় ইমন মিয়া নামের যুবক খুন হন। ২৩ নভেম্বর ইউরোপ থেকে লাশ হয় ফিরেন নবীগঞ্জের আবু তাহের। ২৭ নভেম্বর হবিগঞ্জের লাখাইয়ে আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষে ইকবাল হোসেন নামের একজন নিহত হন।
ডিসেম্বর:
২০১৮ সালের ডিসেম্বর মাস ছিলো জাতীয় রাজনীতিতে আলোচিত। এ মাসে সিলেটেও নানা ঘটনা ঘটেছে। আগমন ঘটেছে বিশিষ্টজনের। ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয় জাতীয় সংসদ নির্বাচন। এর আগে ২২ ডিসেম্বর সিলেটে নির্বাচনী জনসভায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বক্তব্য রাখেন সিলেট সরকারি আলিয়া মাদরাসার জনসভায়। ১২ ডিসেম্বর সিলেট হযরত শাহজালাল (রহ:) এর মাজার জিয়ারতের মাধ্যমে প্রচারণা শুরু করেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান ড. কামাল হোসেন। ৬ ডিসেম্বর সিলেট শহরতলীর কালারুকায় খুন হন এক যুবক।
১৩ ডিসেম্বর আদালতের চূড়ান্ত রায়ে নির্বাচন থেকে ছিটকে পড়েন আলোচিত সিলেট-২ আসনের নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা। ১৪ ডিসেম্বর সিলেটে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ওয়ানডে ক্রিকেটের অভিষেক হল। ২২ ডিসেম্বর সিলেটে নির্বাচনী জনসভায় যোগ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বপরি ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে সিলেট-১ আসনে এমপি হলেন নতুন মুখ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ছোট ভাই ড. এ.কে মোমেন।

-নূর আহমদ







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: