সর্বশেষ আপডেট : ২৭ সেকেন্ড আগে
বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলমান ব্যক্তিদের তালিকায় শেখ হাসিনা

নিউজ ডেস্ক:: বিশ্বের শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় উঠে এলো বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম। ‘দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড-২০১৯’ নামে দীর্ঘ এক দশক ধরে তালিকাটি প্রকাশ করছে জর্ডানের আম্মানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টার।

এ তালিকায় সবার ওপরে রয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের নাম। আর ‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার’ সম্মানে ভূষিত করা হয়েছে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে। প্রকাশ্যে ইসরায়েলি সেনাদের আঘাত করে বিশ্বব্যাপি খ্যাতি পাওয়া ফিলিস্তিনি কিশোরী আহমেদ তামিমিকে ঘোষণা করা হয়, ‘মুসলিম উইমেন অব দ্য ইয়ার’।

তালিকায় বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলিম রাজনীতিক হিসেবে উল্লেখ করা হয় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা। তার ব্যাপারে তালিকার ‘পলিটিক্স’ অংশে বলা হয়, ‘বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ গরীব মুসলিম দেশে শেখ হাসিনার প্রধান অগ্রাধিকার হলো দারিদ্র্য দূরীকরণ। হাসিনা ওয়াজেদ বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের কন্যা।’

আরও বলা হয়, ‘‘শেখ হাসিনা ওয়াজেদ সংসদ নির্বাচনে জয়লাভ করে তৃতীয়বার বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়েছেন। ২০১৬ সালে ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত বিশ্বের শীর্ষ প্রভাবশালী নারীর তালিকায় তিনি ছিলেন ৩৬ তম। রিচার্ড ও ব্রাইয়েনের বই ‘উইমেন প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী’তে শেখ হাসিনা সম্পর্কে প্রসংশা করা হয়েছে।’’

বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলমান ব্যক্তিদের তালিকায় শেখ হাসিনা

উল্লেখ্য, ২০১৮ সালে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৪ ধাপ এগিয়ে ২৬তম স্থানে রাখা হয়েছিলো বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। চলতি বছরের ডিসেম্বরে প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বস তালিকাটি প্রকাশ করে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: