সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘গুজব ছড়াতে অর্থায়ন ৪৭ লাখ টাকা’

নিউজ ডেস্ক:: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে ও এ নির্বাচন নিয়ে বিতর্ক সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে এ পর্যন্ত ৩৫ জনকে আটক করেছে র‌্যাব। এদের মধ্যে গতরাতেই আটক করা হয়েছে ৮ জনকে। যারা সবাই নিবন্ধন হারানো রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ছাত্র শিবিরের কর্মী। গুজব ছড়ানোর জন্য ৪৭ লাখ টাকা অর্থায়নও করা হয়েছে বলে দাবি র‌্যাবের।

শুক্রবার দিবাগত রাতে রাজধানীর মগবাজার ও মৌচাক এলাকায় অভিযান চালিয়ে আটজনকে আটক করে র‌্যাব-২। এ সময় তাদের কাছ থেকে ভিডিও কনটেন্ট তৈরির বিপুল পরিমাণ বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন- মাহমুদুর হাসান (২৭), আব্দুল্লাহ আল নোমান (২৬), আ. কাদের (২৮), মোরশেদুল ইসলাম (২২), সাইফুল ইসলাম মিঠু (২৯), দিদারুল ইসলাম (৩৫), আরিফুর রহমান (৩৪), মোতাহের হোসেন (২১)।

এ ব্যাপারে শনিবার রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

তিনি বলেন, সাইবার জগতে একটি গোষ্ঠী বিভিন্ন সময় বিভিন্ন অপপ্রচার চালিয়ে আসছে। এসব গুজব নজরদারিতে তৎপর ‘র‌্যাব সাইবার মনিটরিং সেল’। নির্বাচনকে ঘিরে গুজব ছড়ানোর দায়ে এ পর্যন্ত বিভিন্ন সময় ৩৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

গত রাতে গ্রেফতার ৮ জনের বিষয়ে তিনি বলেন,তারা নিজের ইচ্ছে মতো ডকুমেন্টরি আকারে ভিডিও কনটেন্ট তৈরি করে এবং প্যারোডি গান তৈরি করে বিভিন্ন ওয়েবসাইট, ফেসবুক পেজ এবং ইউটিউবে প্রচার করছিল। আটককৃতদের মধ্যে সাইমুম শিল্পীগোষ্ঠীর তিনজন রয়েছেন। বাকি ৫ জন এসব কন্টেন্ট তৈরিতে বিভিন্নভাবে সংশ্লিষ্ট। তারা নির্বাচন ঘিরে একটি ‘প্রজেক্ট’ হাতে নিয়েছে। প্রজেক্টের আওতায় অন্তত ১৫০ ওয়েবসাইট তৈরি করে বিভিন্ন কনটেন্ট সেসব সাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করার উদ্দেশ্য ছিল তাদের।

মুফতি মাহমুদ আরও বলেন, আর এজন্য একটি গ্রুপ থেকে ৪৭ লাখ টাকার অর্থায়ন পেয়েছে। তবে অর্থায়নের উৎস সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারিনি। এর সঙ্গে সংশ্লিষ্ট আরও কিছু ব্যক্তির নাম পেয়েছি। তাদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: