সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজার-৩: আ’লীগের হেট্টিক চান্স, পুনরুদ্ধারে মরিয়া বিএনপি

মুবিন খান, মৌলভীবাজার:: কয়েক ঘন্টা পর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসনে ভোটের মাঠে ছয়জন প্রার্থী নির্বাচন করবেন। সদর ও রাজনগর উপজেলার মোট ২০টি ইউনিয়ন পরিষদ ও একটি পৌরসভা নিয়ে গঠিত মৌলভীবাজার-৩ আসন। গত ১০ ডিসেম্বর চুড়ান্ত প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ হওয়ার পর থেকে নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে জোড়েশোরে নির্বাচনী প্রচার-প্রচারনা করেন তারা। এদিকে স্বাধীনতার পর থেকে এ আসনে আওয়ামীলীগ ৫ বার ও বিএনপি ৩ বার বিজয়ী হয়েছে বলে জানা যায়। ২০০৮ ও ১৪ সালে এই আসনে আ’লীগের প্রার্থী দুইবার নির্বাচিত হয়। এবার তারা নির্বাচিত হলে এই আসনে হেট্টিক করবে বলে জানাযায়। তবে সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের ঘাটি এই মৌলভীবাজার-৩ আসন পুনরায় উদ্ধারে মরিয়া হয়ে উঠেছে বিএনপি।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এই আসনে মোট ভোটার ৩ লাখ ৯১ হাজার ৩৮৬জন। এর মধ্যে চা শ্রমিকদের বৃহত্তর একটি ভোট ব্যাংক রয়েছে। ওই আসন থেকে ১৯৭৩ সালের নির্বাচনে বিজয়ী হন আওয়ামীলীগ মনোনীত প্রার্থী তৈয়োবুর রহিম। তার নিকটতম প্রতিদ্বন্ধীরা ছিলেন, জাসদের সদরউদ্দিন আহমদ ও ন্যাপের তারা মিয়া। ১৯৭৯ সালের নির্বাচনে বিজয়ী হন বিএনপির মনোনীত প্রার্থী এম সাইফুর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্ধীরা ছিলেন, আ’লীগের আজিজুর রহমান, গিয়াসউদ্দিন চৌধুরী ও ন্যাপের সোলেমান খান। ১৯৮৬ সালের নির্বাচনে বিজয়ী হন আ”লীগের আজিজুর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্ধী ছিলেন, জাপার গিয়াস উদ্দিন চৌধুরী, স্বতন্ত্র হাজী আকল আলী ও জাসদের আলাউর রহমান। ১৯৯১ সালের নির্বাচনে বিজয়ী হন আ”লীগের আজিজুর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্ধী প্রার্থী ছিলেন, জাপার গিয়াস উদ্দিন চৌধুরী, বিএনপি’র সাইফুর রহমান, জাসদের আব্দুল হক ও নাছির উদ্দিন। ১৯৯৬ সালের নির্বাচনে বিজয়ী হন বিএনপি’র সাইফুর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্ধী ছিলেন, আ”লীগের আজিজুর রহমান, জাপার গিয়াসউদ্দিন চৌধুরী, জামায়াতের সিরাজুল ইসলাম মতলিব, জাসদের আব্দুল হক ও মুসলিম লীগের আব্দুল মতিন। ২০০১ সালের নির্বাচনে বিজয়ী হন বিএনপি’র এম সাইফুর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্ধী ছিলেন, আ”লীগের আজিজুর রহমান, জাপার সোলাইমান খান, বাসদের মামুনুর রশিদ সোহেল ও স্বতন্ত্র আব্দুল মতিন। ২০০৮ সালে ১ লাখ ৪৪ হাজার ৯’শ ২১টি ভোট পেয়ে বিজয়ী হন আ’লীগের মনোনীত প্রার্থী সৈয়দ মহসিন আলী। তার নিকমতম প্রতিদ্বন্ধি বিএনপির এম সাইফুর রহমান পান ১ লাখ ১২ হাজার ৮’শ ৯৫টি, স্বতন্ত্র শামীম আফজাল পান ১ হাজার ৯’শ ৫০টি ও সৈয়দ আবু জাফর পান ১ হাজার ২’শ ৬৫টি। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে বিনাপ্রতিদ্বন্ধিতায় আওয়ামীলীগের সৈয়দ মহসিন আলী বিজয়ী হন।

এবার এই আসন থেকে নির্বাচন করছেন মোট ৬ জন প্রার্থী। মহাজোট থেকে নৌকা প্রতীকে জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ, জাতীয় ঐক্যফ্রন্ট থেকে ধানের শীষ প্রতীকে জেলা বিএনপির সভাপতি এম. নাসের রহমান, বাংলাদেশ খেলাফত মজলিসের রিক্সা প্রতীক নিয়ে মাওলানা লুৎফুর রহমান কামালী, বাম গণতান্ত্রীক জোটের মই প্রতীকের প্রার্থী মঈনুর রহমান মগনু, ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে হাত পাখা প্রতীক নিয়ে মাওলানা মোহাম্মদ আছলম, স্বতন্ত্র থেকে সিংহ প্রতীক নিয়ে আব্দুল মোসাব্বির।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: