সর্বশেষ আপডেট : ১৫ সেকেন্ড আগে
বুধবার, ১৯ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রচার স্বত্ব বিক্রি করেই ৩০০ কোটি টাকার মালিক পিএসএল

স্পোর্টস ডেস্ক :: একটি টুর্নামেন্টের শুধুমাত্র প্রচার স্বত্ব কত বিক্রি করা সম্ভব? চার বছরের জন্য সেই স্বত্ব বিক্রি করেই কয়েকশ কোটি টাকার মালিক হয়ে গেলে তো কথাই নেই। তেমনই অবস্থা তৈরি হয়েছে পাকস্তিানের ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ পাকিস্তান সুপার লিগের (পিএসএল)।

আগের দুই আসরের জন্য পিএসএলের যে প্রচারস্বত্ব বিক্রি করেছিল, তার চেয়ে আগামী চার বছরের জন্য অবিশ্বাস্য দামে প্রচারস্বত্ব বিক্রি করলো পিএসএলের অভিভাবক প্রতিষ্ঠান পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যা আগের তুলনায় ৩৫৮ গুণ বেশি।

২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত পাকিস্তান সুপার লিগের টিভি এবং ডিজিটাল প্রচার স্বত্ব বিক্রি করেছে পিসিবি। প্রায় ৩৬ মিলিয়ন ডলার (প্রায় ৩০১ কোটি টাকা) মূল্যের এই প্রচার স্বত্ব কিনে নিয়েছে ব্লিটজ এডভার্টাইজিং এবং টেকফ্রন্ট – এর মিলিত একটি প্রতিষ্ঠান।

প্রচারস্বত্ব বিক্রির নিলামে ব্লিটজ এবং টেকফ্রন্ট পেছনে ফেলেছে আরও ৫টি হেভিওয়েট প্রার্থীকে। যাদের মধ্যে ছিল পাকিস্তানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম পিটিভি এবং টেন স্পোর্টসের মত প্রতিষ্ঠানও। যাদের দখলে ইতিমধ্যেই রয়েছে পাকিস্তান জাতীয় দলের সম্প্রচার স্বত্ব।

ব্লিটজ একটি আন্তর্জাতিক মিডিয়া এডভার্টাইজমেন্ট প্রতিষ্ঠান। আর টেকফ্রন্ট হচ্ছে আরব আমিরাত ভিত্তিক প্রতিষ্ঠান গ্লোবাল স্পোর্টস কমার্সের অধিভুক্ত। যাদের হেড কোয়ার্টার ভারতের চেন্নাইতে। এই প্রতিষ্ঠানটি হচ্ছে ডিজিটাল প্রতিষ্ঠান ক্রিকেটগেটওয়ের মালিক। যারা অনলাইনে পিএসএলের সম্প্রচার করবে।

পিএসএল চেয়ারম্যান এহসান মানি বলেন, ‘পিএসএলের ব্রডকাস্ট এবং লাইভ স্ট্রিমিং স্বত্ব নিয়ে আমরা আমাদের লক্ষ্য অতিক্রম করতে পেরেছি। আমি ব্লিটজ এবং টেকফ্রন্টকে অভিনন্দন জানাতে চাই, আমাদের সঙ্গে আবারও আসার জন্য। আগামী তিন-চার বছরের জন্য এটা আমাদের জন্য কঠিন এক চ্যালেঞ্জ।’



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: