সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ৩৪ সেকেন্ড আগে
সোমবার, ১৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টি-টোয়েন্টি : আজ সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামবে টাইগাররা

স্পোর্টস ডেস্ক ::
সিলেটে ওয়েস্ট ইন্ডিজের কাছে বড় ব্যবধানে হেরে ঢাকায় তার সমোচিত জবাব দেয় বাংলাদেশ। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এখন ১-১ সমতায়। আজ তৃতীয় ও শেষ ম্যাচটা তাই রূপ নিয়েছে অলিখিত ফাইনালে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিকেল ৫টায় সিরিজ জয়ের লক্ষ্যে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছেন সাকিববাহিনী।
সিরিজ শুরুর ম্যাচে শর্ট বলের দুর্বলতা এবং ব্যাটসম্যানদের দায়িত্বহীন ব্যাটিংয়ের মাশুল বাংলাদেশ দিয়েছিল ৮ উইকেটের বিশাল হার দিয়ে। ওই ম্যাচের ভুল-ত্রুটি দ্বিতীয়টিতে শুধরে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল টাইগাররা। ভুল-ত্রুটি অবশ্য সবকিছু শুদ্ধ করতে পারেনি টাইগাররা। দ্বিতীয় ম্যাচে ক্যারিবীয়দের ৩৬ রানে হারিয়ে বাংলাদেশ সিরিজে ১-১ ব্যবধানে সমতায় ফিরেছে ঠিকই, কিন্তু ওই ম্যাচের শর্ট বলের দুর্বলতা দেখা গেছে স্বাগতিক ব্যাটসম্যানদের।
কাল ‘অলিখিত ফাইনাল’ পূর্ব সংবাদ সম্মেলনে কিমো পল জানালেন এ দিনও পেস আক্রমণ দিয়ে বাংলাদেশকে ঘায়েল করতে চায় তারা। যদিও আগের ম্যাচে ক্যারিবীয় চার পেসারকে তুলোধুনো করে দলীয় সংগ্রহ ২০০ ছাড়িয়েছে বাংলাদেশ। টি-টোয়েন্টি ক্রিকেটে গড়েছে সর্বোচ্চ দ্বিতীয় রান সংগ্রহের রেকর্ড।
দলটা বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ বলেই আগে ব্যাট করে ২১১ রান করেও নির্ভার ছিল না বাংলাদেশ। শেষাবধি সাকিব আল হাসানের দুর্দান্ত বোলিং তোপে ইনিংসের চার বল বাকি থাকতেই ১৭৫ রানে গুটিয়ে গেছে সফরকারী দলটি। ২০ ওভারের ক্রিকেট ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট নিয়ে অবধারিতভাবেই ম্যাচ সেরা হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।
শুধু বল নয়, ব্যাট হাতেও আলো ছড়িয়েছিলেন সাকিব। পরশু ২৬ বলে ৪২ রানের হার না মানা ইনিংস খেলেছেন তিনি। অথচ অলরাউন্ডিং এই পারফরম্যান্স সাকিব করেছেন অসুস্থ শরীর নিয়ে। বাংলাদেশের জন্য স্বস্তির খবর অধিনায়ক অনেকটাই সুস্থ হয়ে উঠেছেন।
সিলেটে প্রথম ম্যাচে সাকিব ছাড়া ক্যারিবীয়দের সামনে দাঁড়াতে পারেনি বাংলাদেশের কেউ। পরশু দ্বিতীয় টি-টোয়েন্টিতে একমঞ্চে একইসঙ্গে জ্বলে উঠেছেন দলের প্রায় সবাই। লিটন দাশ তুলে নিয়েছেন ঝড়ো হাফসেঞ্চুরি। সাকিব এবং মাহমুদউল্লাহ রিয়াদ অর্ধশতক পেতে পারতেন যদি হাতে আর কিছু বল থাকত। সৌম্য সরকারও পরিস্থিতির দাবি মিটিয়ে ব্যাট চালিয়েছেন। তাদের সম্মিলিত প্রচেষ্টার ফসল হিসেবে বাংলাদেশ গড়েছে রানের পাহাড়। ফিল্ডিং এবং বোলিংও দারুণ হয়েছে টাইগারদের। সবমিলিয়ে দ্বিতীয় ম্যাচে জয়ের পর দারুণ আত্মবিশ্বাসী হয়ে উঠেছে স্বাগতিক শিবির।
ধারণা করা হচ্ছে এই ম্যাচেও জয়ী দলের একাদশ নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচটা জয়ের জন্য মরিয়া হয়ে উঠেছে টাইগাররা। আজ জিতলেই যে ইতিহাসের নতুন দিগন্তে পৌঁছে যাবে লাল-সবুজের প্রতিনিধিরা। প্রথমবারের মতো তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ জয়ের গৌরব অর্জন করতে পারবে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে টেস্টে হোয়াইটওয়াশ এবং ওয়ানডেতে সিরিজ হারিয়ে ইতিহাস গড়ার পথে অনেকটাই এগিয়ে গেছেন মাশরাফি-সাকিবরা।
এবার জিতে বছরটার সুন্দর একটা সমাপ্তি টানতে চায় বাংলাদেশ। দলের স্পিন কোচ সুনিল যোশী বলেছেন, ‘গতকাল (বৃহস্পতিবার) আমরা দারুণ খেলেছি। সিলেটের ম্যাচের চেয়ে মিরপুরে আমাদের যে মানসিকতা দেখা গেছে, তা ছিল অসাধারণ। জয়ের পর দল দারুণ চনমনে হয়ে আছে। বাংলাদেশ দলের জন্য মিরপুর দারুণ সৌভাগ্যের ভেন্যু। এখানে আমরা অনেক ম্যাচ জিতেছি। এখানকার দর্শকও দলকে প্রবলভাবে অনুপ্রেরণা জোগায়। আমি বলছি না, সিলেটের দর্শকেরা তা পারেনি। তারাও ভালো ছিল। কিন্তু মিরপুরেই ঘরের মাঠের সুবিধা সবচেয়ে বেশি নিতে পারে বাংলাদেশ। আমাদের জিততে হবে। আগের ম্যাচে যে ব্যাপারগুলো আমরা ভালো করেছি, সে সব ধরে রাখায় জোর দিতে হবে। ঘাটতিগুলো শুধরে নিতে হবে। যেখানে শেষ করেছি, সেখান থেকেই শুরু করে সিরিজটি ভালোভাবে শেষ করতে হবে। ইতিবাচকভাবে শেষ করতে পারলে আমাদের সবার জন্য সেটি হবে বড়দিন ও নতুন বছরের উপহার।’



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: