সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৩১ সেকেন্ড আগে
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পৃথিবীর ৩৫০ কোটি মানুষের বিশ্বকাপ দেখার রেকর্ড

স্পোর্টস ডেস্ক :: বিশ্বকাপ ফুটবলকে বলা হয় ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’। কেন বিশ্বকাপকে এই নামে ডাকা হয় সেটা বোধকরি সারা পৃথিবীর মানুষ অন্তত রাশিয়া বিশ্বকাপে বুঝতে পেরেছে। পৃথিবীর ৩৫০ কোটিরও বেশি মানুষ দেখেছে এবারের বিশ্বকাপ। যা পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকেরও থেকে বেশি।

ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) দর্শক জরিপ অনুসারে শুক্রবার তাদের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করে। যেখানে তারা বলছে, পৃথিবীর ৩.৫৭২ বিলিয়ন মানুষ এবারের বিশ্বকাপ ফুটবল উপভোগ করেছে।

সারা পৃথিবীতে যারা টিভিতে এবারের রাশিয়া বিশ্বকাপ দেখেছে তাদের ভেতর যারা অন্তত ১ মিনিট হলেও বিশ্বকাপের ম্যাচ দেখেছে তাদের সংখ্যা ৩.২৬২ বিলিয়ন। তবে বাকি যে ৩০৯.৭ মিলিয়ন মানুষ টিভিতে দেখেনি, তারা খেলা দেখেছে জনমানুষের সাথে বড় পর্দায়। রেস্তোরা এবং বিপণীবিতানে ম্যাচটি দেখেছে ৯.৫ শতাংশ মানুষ।

১৫ জুলাই অনুষ্ঠিত হওয়া ফ্রান্স বনাম ক্রোয়েশিয়ার মধ্যকার ফাইনাল ম্যাচটি দেখেছে সারা বিশ্বের ১.১২ বিলিয়ন মানুষ। যেখানে ৮৮৪.৩৭ মিলিয়ন মানুষ টিভির পর্দায় চোখ রেখেছে বাকি ২৩১.৮২ মিলিয়ন মানুষ ডিজিটাল পন্থায় খেলা দেখেছে।

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের থেকে ১০.৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে রাশিয়া বিশ্বকাপে নজর রাখা মানুষের সংখ্যা। অন্তত ৩০ মিনিট বিশ্বকাপের ম্যাচ দেখা মানুষের সংখ্যা ২.৪৯ বিলিয়ন, যা ২০১৪ বিশ্বকাপে ছল ১.৯৫ বিলিয়ন।

ফিফার বাণিজ্যিক শাখার প্রধান অফিসার ফিলিপে লে ফ্লখ বলেন, ‘মানুষের এত জড়িত থাকাই প্রমাণ করে রাশিয়া বিশ্বকাপই হচ্ছে এখন পর্যন্ত হওয়া সেরা বিশ্বকাপ। আমরা খুবই খুশি মানুষের এত অংশগ্রহণ দেখে। এটাই প্রমাণ করে, মানুষ আসলে খেলাটা আরো চাচ্ছে।’





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: