সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফের বাণিজ্যিকভাবে তিমি শিকার করবে জাপান

আন্তর্জাতিক ডেস্ক:: আন্তর্জাতিক তিমি শিকার কমিশন (আইডব্লিউসি) থেকে বেরিয়ে গিয়ে ফের বাণিজ্যিকভাবে তিমি শিকারের পরিকল্পনা করছে জাপান। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জাপানভিত্তিক সংবাদমাধ্যম এনএইচকে’র প্রতিবেদন অনুযায়ী, জাপান সরকার দেশটির সংসদ সদস্যদের এ সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে। তবে এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয় নি।

১৯৮৬ সালে আইডব্লিউসি সব ধরনের বাণিজ্যিক তিমি শিকারের উপর এক স্থগিতাদেশ জারি করে। কিছু প্রজাতির তিমির বিলুপ্ত হওয়ার আশঙ্কায় এমন সিদ্ধান্তের কথা জানায় সংস্থাটি। আইডব্লিউ’র এমন সিদ্ধান্তের পর ১৯৮৮ সাল থেকে তিমি শিকার বন্ধ রাখে জাপান।

তবে অনেক বছর ধরে কথিত ‘বৈজ্ঞানিক গবেষণা’র নামে তিমি শিকার করে তার মাংস বিক্রি করে আসছে জাপান। বিশ্বব্যাপী প্রাণী সংরক্ষণকর্মীরা এ নিয়ে জাপানের ব্যাপক সমালোচনা করেন।

তবে জাপানের যুক্তি হচ্ছে, তিমির মাংস খাওয়া তাদের সংস্কৃতির অংশ। জাপানের উপকূলীয় এলাকাগুলোতে বাস করা মানুষেরা শতাব্দীর পর শতাব্দী ধরে তিমি শিকার করে আসছে। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানে তিমির মাংস প্রধান খাবার হয়ে ওঠে।

জাপানের এমন সিদ্ধান্তের খবর চাউর হওয়ার পর থেকেই প্রাণী সংরক্ষণকর্মীরা সমালোচনা শুরু করেছেন। জাপান সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত এ নিয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও দেশটির গণম্যাধ্যমগুলো ফলাও করে পুনরায় তিমি শিকারের সংবাদ প্রচার করে যাচ্ছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: