সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড-কানাডায় বোমা হামলার হুমকি!

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্র, কানাডা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় কয়েক ডজন বোমা হামলার হুমকি দিয়ে বার্তা পাঠানো হয়েছে ইমেইলে। বৃহস্পতিবার পাঠানো এসব বার্তায় ঘুম হারাম হয়ে গেছে নিরাপত্তা বাহিনীর সদস্যদের। কোথা থেকে এসব বার্তা পাঠানো হয়েছে তা অনুসন্ধানে তোড়জোড় শুরু করেছে তারা।

ওই চার দেশে উদ্বিগ্ন হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়, আদালত, গণমাধ্যম কর্মী ও ব্যবসায়িক মহল। ইমেইল বার্তায় মুক্তিপণ হিসেবে বিটকয়েনের মাধ্যমে অর্থ দাবি করা হচ্ছে। পুলিশের ধারণা, রোবো-ইমেইলের মাধ্যমে এসব বার্তা পাঠাচ্ছে সাইবার অপরাধীরা। ফলে তা শনাক্ত করা যাচ্ছে না।

সিএনএন জানায়, কে বা কারা এসব বার্তা পাঠাচ্ছে তা নিশ্চিত হতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া একই ইমেইল থেকে এসব হুমকি প্রেরণ করা হয়েছে কিনা তাও অজানা। যুক্তরাষ্ট্রের সিডার র‌্যাপিডসের পুলিশ বিভাগ সামাজিক গণমাধ্যমে পোস্ট করা বার্তায় জানায়, এসব ইমেইল যে আসল, এমন বিশ্বাসযোগ্য কোনো প্রমাণ পায়নি পুলিশ।

মনে হচ্ছে এটা রোবো-ইমেইল, যা স্বয়ংক্রিয়ভাবে টার্গেটেড স্থানে চলে আসছে। আমরা তথ্য পেয়েছি যে, চার দেশজুড়ে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতেই বোমার হুমকি বেশি পাঠানো হয়েছে।নিউজিল্যান্ড পুলিশ জানায়, ইমেইলে বলা হয়েছে যে, এখানে লুকানো বোমা রয়েছে। বিটকয়েন না পেলে এটি বিস্ফোরিত হবে। যুক্তরাষ্ট্রের ওকলাহোমা শহরের কোকো টিভি ভবনে পাঠানো একটি ইমেইলে বোমা হামলার হুমকি দিয়ে ২০ হাজার ডলার দাবি করা হয়েছে।

বিটকয়েন পাওয়ার জন্য ইমেইলে ঠিকানাও পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্রের সিয়াটলে ইউনিভার্সিটি অব ওয়াশিংটন ক্যাম্পাসে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। যদিও দেশটির ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) বলছে, এসব ইমেইল হুমকির বিশ্বাসযোগ্য প্রমাণ মেলেনি।

অলিম্পিয়ার থার্সটন কাউন্টি আদালত, ওয়াশিংটনের আদালত, উটাহ রাজ্যের পার্ক রেকর্ড পত্রিকা অফিসও ইমেইলে বোমা হামলার হুমকি পেয়েছে। পেনসিলভানিয়া পুলিশ বিভাগ জানায়, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় এলাকায় কয়েকটি বোমা হামলার হুমকি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

শিকাগো পুলিশ বিভাগের কর্মকর্তা জেনিফার ব্রেক বলেন, গত কয়েক ঘণ্টার মধ্যে ২০টির মতো ইমেইলে বোমা হামলার হুমকি দেয়ার অভিযোগ পেয়েছে তারা। ক্যালিফোর্নিয়ার চার্লট নিউজ অ্যান্ড অবজারভার এবং রালেগ নিউজ অ্যান্ড অবজারভার পত্রিকা অফিসেও বোমা হামলার হুমকি দিয়ে বার্তা পাঠানো হয়েছে।

কলোরাডো রাজ্যের জরুরি বিভাগ কেন্দ্রের (এসইওসি) তথ্যানুসারে, যুক্তরাষ্ট্রের ২৫টি রাজ্যে এমন হুমকির বার্তা পাঠানো হয়েছে। কানাডার ভ্যাঙ্কুভার, অটোয়া ও টরেন্টোতে বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। দেশটির জননিরাপত্তা বিষয়কমন্ত্রী স্কট বার্ডসলি বলেন, সন্দেহভাজন কোনো বার্তা এলে সে বিষয়ে স্থানীয় পুলিশ প্রশাসনকে অবগতির জন্য জনগণকে উৎসাহিত করা হয়েছে।

নিউজিল্যান্ড পুলিশের মুখপাত্র বলেন, বিটকয়েন মুক্তিপণ হিসেবে দাবি করে তিনটি বার্তাকে গুরুত্বের সঙ্গে নিয়েছে পুলিশ। এ বিষয়ে তদন্ত চলছে। অস্ট্রেলিয়ার সাইবার সিকিউরিটি সেন্টার (এসিএসসি) দেশব্যাপী ইমেইলে বোমা হামলার হুমকির বিষয়ে অ্যালার্ট জারি করেছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: