সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হোয়াটসঅ্যাপে বান্ধবীকে ‘হাবলা’ বলায় তথ্যপ্রযুক্তি আইনে কারাদণ্ড!

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: হোয়াটসঅ্যাপে বান্ধবীকে ‘হাবলা’ বলায় সংযুক্ত আরব আমিরাতে এক ব্যক্তির ৬ দিনের কারাদণ্ড ও ২০ হাজার দিরহাম জরিমানা হয়েছে। আরব আমিরাতের আদালত এই সাজা দিয়েছে দেশটির তথ্যপ্রযুক্তি আইনের ধারা মোতাবেক।

খালিজ টাইমস লিখেছে, সংশ্লিষ্ট ব্যক্তি বিষয়টিকে মজা করে বলা কথা হিসেবে ব্যাখ্যা করেছেন।কিন্তু তার বান্ধবী ‘হাবলা’ সম্বোধনকে মজা হিসেবে দেখতে রাজি নন।খালিজ টাইমস স্থানীয় সংবাদ মাধ্যম ইমারাত আল ইয়ুমের বরাত দিয়ে জানিয়েছে, দেশটিতে এরকম আরও বেশ কয়েকটি মামলা চালু রয়েছে, যেখানে বাদী ইন্টারনেটে হেনস্তার অভিযোগ করেছে। আর বিবাদী বলেছেন নিছক মজা করেই তারা সংশ্লিষ্ট কথাগুলো লিখেছেন চ্যাটে। কেউ কেউ ভুল ভিডিওর লিংক পাঠিয়ে ফেলার কথাও বলেছেন আত্মপক্ষ সমর্থন করতে গিয়ে।

আরব আমিরাতে সামাজিক যোগাযোগ মাধ্যে আপত্তিকর কোনও কিছু লিখলে বা প্রকাশ করলেই তাকে সাইবার ক্রাইম হিসেবে দেখা হয়। বান্ধবীকে হবালা বলে ৬ দিনের কারাদণ্ড এবং ২০ হাজার দিরহাম জরিমানার দণ্ড পাওয়ার ব্যক্তি নিজেকে নির্দোষ দাবি করলেও যেমন নিস্তার পাননি, তেমনি এমন আরেকটি মামলায় আরব আমিয়ারাতে ফেঁসে গেছেন আরেক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী।

তার বিরুদ্ধে অভিযোগ, তিনি একজন নারীকে প্রাপ্তবয়স্কদের জন্য প্রযোজ্য ভিডিওর লিংক পাঠিয়েছিলেন। তার মামলাটিও সাইবার ক্রাইমের আওতায় বিচারযোগ্য। কিন্তু সংশ্লিষ্ট ব্যাকটির দাবি,তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে তার বন্ধুদের বিভিন্ন ‘প্রার্থনার’ ভিডিও পাঠাতেন। ওই দিন ভুল ভিডিওর লিংক চলে গিয়েছিল।

আরব আমিরাতের একজন আইনজীবী হাসান আল রিয়ামি। তার ভাষ্য, ইচ্ছাকৃতভাবে হোক আর অনিচ্ছাকৃতভাবে হোক সামাজিক যোগাযোগমাধ্যমে আপত্তিকর কোনও কিছু প্রকাশ করলেই তা সাইবার ক্রাইমের ধারায় বিচার্য।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: