সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫৪ সেকেন্ড আগে
রবিবার, ২০ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাড়ালো ইইউ

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা আরো ছয় মাসের জন্য নবাবয়ন করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ইইউ’ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা ব্রাসেলসে এক বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছেন। তারা বলছেন, ইউক্রেন সংকট সমাধান সংক্রান্ত মিনস্ক চুক্তি বাস্তবায়ন না করায় রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা নবায়ন করা হলো।

ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা সর্বসম্মতভাবে নবায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে ইউরোপের পক্ষ থেকে এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য রাশিয়াকে মিনস্ক চুক্তি বাস্তবায়নের শর্ত বেধে দিয়েছিল ইইউ।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে বেলারুশের রাজধানী মিনস্কে রাশিয়া, জার্মানি ও ফ্রান্সের নেতাদের মধ্যে আলোচনার পর যুদ্ধবিরতি চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী, ইউক্রেনের পূর্বাঞ্চলে সংঘর্ষরত দেশটির সেনাবাহিনী ও রুশপন্থি অস্ত্রধারীরা নিজ নিজ অবস্থান থেকে ভারী অস্ত্র সরিয়ে নেবে এবং পরিপূর্ণভাবে যুদ্ধবিরতি পালন করবে।

কিন্তু ইইউ দাবি করছে, রাশিয়া ওই চুক্তি বাস্তবায়ন করেনি। ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে ২০১৪ সালের জুলাই মাসে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। তারপর থেকে এ নিষেধাজ্ঞা নবায়ন করে আসছে ইউক্রেনের সমর্থক হিসেবে পরিচিত ইউরোপীয় দেশগুলোর এ অর্থনৈতিক জোট।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: