সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৫৯ সেকেন্ড আগে
শনিবার, ২০ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নানান আয়োজনে শাবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশবিদ্যালয়ে (শাবি) যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে শ্রদ্ধার সাথে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়। শুক্রবার (১৪ই ডিসেম্বর) সকাল থেকে জাতীয় পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা এবং সন্ধ্যায় শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্জ¦লন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হয়।

বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষ্যে সকাল সাড়ে আটটায় শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপরে সকাল নয়টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে এবং সকাল সাড়ে নয়টায় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় উপস্থিত ছিলেন শাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস, ‘শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উদযাপন কমিটি ২০১৮’ এর আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ রাশেদ তালুকদার, সেন্টার অব এক্সিলিন্সের পরিচালক অধ্যাপক ড. মোঃ আখতারুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ কবির হোসেন, শাবি রেজিস্ট্রার মোঃ ইশফাকুল হোসেন, এবং শাবি প্রক্টর জহীর উদ্দিন আহমদ প্রমুখ। শাবি উপাচার্যের শ্রদ্ধাঞ্জলির পরে একেএকে শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, বিভিন্ন হল প্রশাসন, ছাত্র সংগঠন, সাংস্কৃতিক সংগঠনসমূহ শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করে।

পুষ্পস্তবক অর্পণ পরবর্তী সকাল ১০টার দিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য বলেন, ‘আজ জাতির জন্য একটি শোকের দিন। এই দিনেই জাতির মেধাবী সন্তানদের হত্যা করা হয়। চূড়ান্ত বিজয়ের প্রাক্কালে পাকিস্তানিরা তাদেরকে হত্যা করে। তাদের উদ্দেশ্য ছিল জাতিকে মেধাশূন্য করা। তারা মনে করেছিল, বুদ্ধিজীবীদের হত্যা করলে বাঙালি জাতি স্বাধীনতা লাভ করলেও সামনে এগুতে পারবে না। কিন্তু আজ তাদের ধারণা ভুল প্রমাণিত হয়েছে। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ অনেক অগ্রসর। সকল উন্নয়ন সূচকেই বাংলাদেশ পাকিস্তান থেকে ভাল অবস্থানে রয়েছে।’

এসময় আওয়ামীলীগ থেকে গিয়ে বিএনপির সাথে নির্বাচন করছে কয়েক সাবেক আওয়ামী নেতার নাম উল্লেখ করে তিনি মন্তব্য করেন, ‘আমাদের দুঃখ হয় যখন দেখি তারা নিজেদের স্বার্থে বিএনপির ধানের শীষ নিয়ে নির্বাচন করছেন। অথচ বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান পাকিস্তানের এজেন্ট হিসেবে কাজ করেছেন।’

শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস ২০১৮ উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ রাশেদ তালুকদার’র সভাপতিত্বে এবং রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামান এবং সাধারণ সম্পাদক প্রক্টর জহীন উদ্দিন আহমদ।

এছাড়াও আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ আবদুল গণি, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোঃ মোস্তাবুর রহমান, প্রথম ছাত্রী হলের প্রভোস্ট অধ্যাপক আমিনা পারভীন, সেন্টার অব এক্সিলিন্সের পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম, অধ্যাপক ড. মো. কবির হোসেন, অধ্যাপক ড. এসএম সাইফুল ইসলাম, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি ড. খন্দকার মমিনুল হক, শাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ রুহুল আমীন এবং সাধারণ সম্পাদক মোঃ ইমরান খান প্রমুখ।

এদিকে সন্ধ্যায় শাবি ‘শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস ২০১৮’ উদযাপন কমিটি শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে শাবির কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলিত কর্মসূচি পালন করবে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: