সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হৃৎপিণ্ড নিতে ফিরে এলো বিমান

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে ডালাসে যেতে থাকা একটি যাত্রীবাহী বিমান উড্ডয়নের কয়েকঘন্টা পর আবারও সিয়াটল বিমানবন্দরে ফিরে আসতে বাধ্য হয়। সাউথওয়েস্ট এয়ারলাইন্সের বিমানটিতে একটি হৃৎপিণ্ড বহন করে ডালাসে নিয়ে যাওয়ার কথা ছিল; যেটি বিমানে তুলতে ভুলে যায় বিমানের কর্মীরা।

এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যালিফোর্নিয়া থেকে হৃৎপিণ্ডটি সিয়াটলে নিয়ে আসা হয় যেন সেখানকার একটি হাসপাতালে হৃৎপিণ্ডের একটি ভাল্ব প্রতিস্থাপন করা যায়। পরবর্তীতে সিয়াটল থেকে ডালাসে স্থানান্তরিত করার কথা ছিল হৃৎপিণ্ডটি।

কিন্তু হৃৎপিণ্ডটি ডালাসগামী বিমানে তোলাই হয়নি এবং প্রায় অর্ধেক পথ পাড়ি দেয়ার আগ পর্যন্ত বিমানের কর্মীদের মনেও আসেনি যে হৃৎপিণ্ডটি নিতে ভুলে গেছেন তারা। ওই ঘটনা ঘটেছে রোববার। তবে তা অনেক পরে গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

বিমানের ক্যাপ্টেন যখন এই ঘটনার কথা যাত্রীদেরকে বলেন তখন বিমানের অধিকাংশ যাত্রীই বিস্মিত হন। কেউ কেউ তাদের স্মার্টফোন ব্যবহার করে হৃৎপিণ্ড প্রতিস্থাপন সংক্রান্ত বিভিন্ন বিষয় সার্চ করেন। দেহ থেকে একটি হৃৎপিণ্ড বের করার পর কতক্ষণের মধ্যে তা আরেকটি দেহে প্রতিস্থাপন করতে হয়- এই বিষয়েই সার্চ করেন অধিকাংশ মানুষ।

বিশেষজ্ঞদের মতে, ৪ থেকে ৬ ঘন্টার মধ্যে এই অস্ত্রোপচার সম্পন্ন করতে হয়। সাউথওয়েস্ট এয়ারলাইন্সের বিমানটি প্রায় ৩ ঘন্টা সময় অতিরিক্ত ভ্রমণ করার পর হৃৎপিণ্ডটি বিমানে তোলে।

তবে সিয়াটল টাইমস পত্রিকা জানায়, বিমানটি সিয়াটলে ফেরার পর টিস্যু সংরক্ষণের জন্য সিয়াটলের একটি স্বাস্থ্যসেবা কেন্দ্রেই নিয়ে যাওয়া হয় হৃৎপিণ্ডটি। পত্রিকার খবর অনুযায়ী, নির্দিষ্ট সময়ের মধ্যেই হৃৎপিণ্ডটিকে স্বাস্থ্যসেবা কেন্দ্রে নিয়ে যাওয়া সম্ভব হয়েছিল।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: