সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ২২ সেকেন্ড আগে
সোমবার, ২১ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতীয় ১শ টাকার বেশি মূল্যের সব নোটে নিষেধাজ্ঞা নেপালে

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের দুই হাজার টাকা, ৫শ টাকা এবং ২শ টাকার নোট দেশের মধ্যে ব্যবহার নিয়ে আগেই আপত্তি তুলেছিল নেপাল সরকার। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এবং দ্য কাঠমাণ্ডু পোস্টের খবর অনুযায়ী, নেপালে এই তিন ধরণের নোটের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এর ফলে মধ্যবিত্ত এবং নিম্ন-মধ্যবিত্ত ভারতীয় পর্যটকদের ওপর বিশাল প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। ক্যাবিনেট মিটিংয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে বৃহস্পতিবার নিশ্চিত করেছেন তথ্যমন্ত্রী গোকুল বাসকোটা।

প্রসঙ্গত, ২০১৬ সালের নভেম্বরে ভারতে পুরনো এক হাজার ও ৫শ টাকার নোট বাতিল করে নতুন নোট চালুর কথা ঘোষণা করা হয়। তখন ওই নতুন নোট ব্যবহারের বিষয়ে কোনওরকম ঘোষণা করেনি নেপাল সরকার। গত দুবছর ধরে তাই নতুন নোট যথেষ্টই নেপালে ব্যবহৃত হয়েছে।

তবে এই নতুন সিদ্ধান্তে পরিস্থিতি বদলে যাওয়ার আশঙ্কা করছেন অনেকেই। একশ টাকার ওপরে আর কোনও ভারতীয় নোট ব্যবহারকে অবৈধ বলে ঘোষণা করা হয়েছে।

২০২০ সালে ‘ভিজিট নেপাল ইয়ার’ সেলিব্রেট করতে তোড়জোড় চলছে নেপালে। ধারণা করা হচ্ছে প্রায় বিশ লাখ মানুষ নেপালে উপস্থিত হবে। এর মধ্যে অনেকেই ভারত থেকে যাবে সেখানে। তবে এবার থেকে নেপালে ১০০ টাকার ওপর কোনও ভারতীয় নোট চলবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। নেপাল সরকার নাগরিকদেরও ১০০ টাকার ভারতীয় নোটই রাখার অনুমতি দিয়েছে কিন্তু তার ওপরে আর রাখা যাবে না।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: