সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইআইইউ বলছে ক্ষমতায় আসছে আওয়ামী লীগই

আন্তর্জাতিক ডেস্ক:: বাংলাদেশের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয়বারের মতো আওয়ামী লীগই ক্ষমতায় আসছে। প্রভাবশালী ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্টের গবেষণা শাখা ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) তাদের সর্বশেষ কান্ট্রি ব্রিফিংয়ে এই আভাস দিয়েছে।

এতে বলা হয়েছে, ইআইইউ’র ধারণা, আগামী ৩০ ডিসেম্বরের বাংলাদেশের সংসদ নির্বাচনে শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ তৃতীয় মেয়াদে জয়ী হয়ে সরকার গঠন করতে যাচ্ছে।

বিরোধী বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রধান খালেদা জিয়া দুর্নীতির দায়ে কারাবন্দি রয়েছেন। দেশটির জাতীয় এ নির্বাচনে তার দলের সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা একেবারেই ক্ষীণ বলে মন্তব্য করেছে ইআইইউ।

ব্রিটিশ এই সাময়িকী বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ইতিবাচক হিসেবে উল্লেখ করে বলেছে, আগামী মেয়াদে বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় এলে দেশটির উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।

ইআইইউ বলছে, ‘আমরা প্রত্যাশা করছি, ২০১৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার হবে গড়ে ৭ দশমিক ৭ শতাংশ। আর এতে বড় ধরনের ভূমিকা রাখবে বেসরকারি খাতের বিনিয়োগ ও ভোগ বৃদ্ধি।’

দ্য ইকোনমিস্টের ওয়ার্ল্ড ইন-২০১৯ শীর্ষক অপর এক প্রতিবেদনে বাংলাদেশ প্রসঙ্গে বলা হয়েছে, অবকাঠামো খাতে বিনিয়োগ বাংলাদেশের অর্থনীতিকে আন্তর্জাতিক পণ্য বাজারে ধারাবাহিকভাবে সচল রেখেছে। ২০০৯ সাল থেকে বাংলাদেশের ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। চলতি বছরের ৩০ ডিসেম্বর দেশটির অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে আওয়ামী লীগই সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আবারো ক্ষমতায় আসছে।

এবারের নির্বাচনে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার জনপ্রিয়তা ও ব্যক্তিগত ভাবমূর্তি দলের জয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আশা প্রকাশ করেছে ইআইইউ। এছাড়া বিএনপি নেত্রী খালেদা জিয়া কারাবন্দি থাকায় বিরোধী জোট ঐক্যফ্রন্টও কার্যকরভাবে আওয়ামী লীগের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না বলে ধারণা ব্রিটিশ এই সাময়িকীর।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: