সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৬ সেকেন্ড আগে
বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিদেশি শ্রমিকদের ওপর ফি আরোপের সিদ্ধান্ত পর্যালোচনা করছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক:: বিদেশি শ্রমিকদের ওপর ফি আরোপের সিদ্ধান্ত পর্যালোচনা করছে সৌদি আরব। দেশটিতে বেকারত্বের হার কমিয়ে আনার প্রাথমিক লক্ষ্যে বেশ কিছু করপোরেশনে আশানুরূপ ফল না পাওয়ার পর এই সিদ্ধান্ত পর্যালোচনা শুরু করেছে রিয়াদ।

সোমবার ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সৌদির এই উদ্যোগের সঙ্গে জড়িত চারটি সূত্রের বরাত দিয়ে ব্লুমবার্গ বলছে, শ্রমিকদের ওপর ক্রমবর্ধমান খরচ দেশের অর্থনৈতিক মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে এবং এর ফলে অনেক বিদেশি শ্রমিক সৌদি আরব ছেড়ে চলে গেছেন।

একটি সূত্র বলছে, যদিও এই ফি একেবারেই বাতিল করা সম্ভব নয়, তারপরও মন্ত্রিসভার একটি কমিটি এই ফি পরিবর্তন অথবা পুনর্গঠনের চিন্তাভাবনা করছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে সৌদির সিদ্ধান্ত আসবে বলে ওই সূত্র আশা প্রকাশ করেছে।

সরকারিভাবে এখনো এ ব্যাপারে কোনো ঘোষণা না আসায় পরিচয় প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে সূত্রগুলো। সৌদি আরবের তথ্যমন্ত্রী আওয়াদ আলাওয়াদ শ্রমিকদের ওপর ফি আরোপের সিদ্ধান্তের পর্যালোচনার ব্যাপারে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর তা নাকচ করে দেন।

সৌদি আরবকে তেল নির্ভর অর্থনীতির দেশ থেকে বের করে আনার লক্ষ্যে ২০১৬ সালে ব্যাপক সামাজিক-অর্থনৈতিক সংস্কার শুরু করেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে দেশটির অনেকেই যুবরাজের এই উদ্যোগের সমালোচনা করেন।

যুবরাজের এই সংস্কার যজ্ঞের কারণে লাখ লাখ বিদেশি শ্রমিক নিজ দেশে ফিরে গেছেন। যা ইতোমধ্যে সৌদির অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলেছে। এমনকি সৌদি নাগরিকদের বেকারত্বের হার কমিয়ে আনার যে লক্ষ্য নেয়া হয়েছিল সেটিও ব্যর্থ হয়েছে।

সূত্র : ব্লুমবার্গ।






নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: