সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ‘গ্লিটসম্যান অ্যাওয়ার্ড’ পাচ্ছেন মালালা

আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেলজয়ী ও পাকিস্তানের শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইকে সম্মাননা দেবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। বুধবার এক অনুষ্ঠানের মাধ্যমে হার্ভার্ডের কেনেডি স্কুলের পক্ষ থেকে এ তথ্য দেয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন বার্তাসংস্থা এপি।

প্রতিবেদন অনুযায়ী, নারী শিক্ষায় অবদানের স্বীকৃতি স্বরুপ মালালাকে ‘গ্লিটসম্যান অ্যাওয়ার্ড’-২০১৮ প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

২০০৯ সালে মালালা বিবিসিতে ছদ্মনামে একটি ব্লগ লেখেন। যেখানে তিনি জঙ্গিগোষ্ঠী তালেবানের শাসনের অধীনে তার জীবন ও সোয়াত উপত্যকায় মেয়েদের শিক্ষার ব্যাপারে মতামত ব্যক্ত করেন।

পরের বছর অর্থাৎ ২০১০ সালের গ্রীষ্মকালে সাংবাদিক অ্যাডান এলিক মালালার জীবন নিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের জন্য একটি তথ্যচিত্র নির্মাণ করেন। এ ঘটনার পর মালালা নারী শিক্ষা নিয়ে সংবাদমাধ্যম ও টেলিভিশনে সাক্ষাৎকার দিতে থাকেন।

তালেবান সদস্যরা মুখোশ পড়ে ২০১২ সালের ৯ অক্টোবর মালালার স্কুল বাসে উঠে তাকে গুলি করে চলে যায়। তৎক্ষণাৎ চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে পাঠানো হয়। এরপর থেকেই বিশ্বে নারী অধিকার আদায় আন্দোলনের প্রতীক হয়ে উঠেন তিনি।

গত ২০১৪ সালে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে নোবেল পুরস্কার পান মালালা ইউসুফজাই। শিশুদের জন্য বিশেষ করে নারীশিক্ষা নিয়ে কাজ করায় বিশ্বব্যাপী তার পরিচিতি তৈরি হয়। ২১ বছর বয়সী মালালা বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: