সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ৫৮ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রের অনুরোধে হুয়াওয়ের নির্বাহী কানাডায় গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে মেং ওয়ানঝুকে গ্রেফতার করেছে কানাডার কর্তৃপক্ষ।কানাডার বিচার বিভাগ সূত্র জানিয়েছে, ১ ডিসেম্বর বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। আগামীকাল শুক্রবার তার জামিনের শুনানি হতে পারে। মেং হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা ও ডেপুটি চেয়ারম্যান।

কানাডার বিচার বিভাগ জানিয়েছে, যুক্তরাষ্ট্র মেং ওয়ানঝুকে হস্তান্তরের জন্য অনুরোধ করেছে।কানাডার বিচার বিভাগের একজন মুখপাত্র বলেছেন, মিস মেং একটি প্রকাশনা বাতিলের অনুরোধ করেছেন এবং আদালতের নির্দেশ অমান্য করেছেন।

মেং গ্রেফতার হওয়ার পর হুয়াওয়ে এক বিবৃতিতে জানিয়েছে, ‘নির্বাহী এ কর্মকর্তা কোনো ধরনের ভুল কাজ করেছেন কিনা সে ব্যাপারে তারা অবগত নন এবং সব ধরনের আইন মেনে তাদের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তার বিরুদ্ধে আনা অভিযোগের ব্যাপারে একেবারে নগণ্য তথ্য সরবরাহ করা হয়েছে। মেংয়ের কোনো ভুল কাজের ব্যাপারে কোম্পানির ধারণা নেই।’

হুয়াওয়ে কর্তৃপক্ষ বিবৃতিতে আরও বলা হয়, তারা জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সব আইনকানুন মেনে চলে। তারা মনে করে, যুক্তরাষ্ট্র ও কানাডার বিচার বিভাগ সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পারবে।এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমে বলা হয়, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অমান্য করায় হুয়াওয়ের বিরুদ্ধে তদন্ত করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে অভিযোগ করেছেন এবং হুয়াওয়ে চীন সরকারের নজরদারির যন্ত্র হিসেবে ব্যবহার করা হতে পারে বলে যুক্তি দিয়েছেন।চীন কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র ও কানাডাকে দ্রুত ভুল শোধরাতে এবং মিস মেং ওয়ানঝুর ব্যক্তিগত স্বাধীনতা নিশ্চিত করতে আহ্বান জানিয়েছে।যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: