সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৪৯ সেকেন্ড আগে
সোমবার, ২০ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সবচেয়ে শক্তিশালী স্যাটেলাইট উৎক্ষেপণ ভারতের

আন্তর্জাতিক ডেস্ক:: দক্ষিণ আমেরিকার কৌরো ফ্রেন্স স্পেসপোর্ট থেকে আকাশে উড়ল ভারতের সবচেয়ে শক্তিশালী স্যাটেলাইট জি স্যাট -১১ বা ‘বিগ বার্ড’। এই কৃত্রিম উপগ্রহের ওজন ৫ হাজার ৮শ ৫৪ কেজি। এটাই ভারতের সবচেয়ে ভারী এবং শক্তিশালী কৃত্রিম উপগ্রহ। ভারতীয় সময় রাত ২টা ৭ মিনিটে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছে হয়েছে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)।

এই কৃত্রিম উপগ্রহের জন্য নিশ্চিতভাবেই প্রযুক্তিগত দিক দিয়ে অনেকটাই এগিয়ে যাবে ভারত। আরও উন্নত হবে দেশের যোগাযোগ ব্যবস্থা। এরপর থেকে দেশের অধিকাংশ বিমানেই মিলবে ইন্টারনেট পরিষেবা। পাশাপাশি যেখানে কেবল দিয়ে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া সম্ভব নয়, সেসব দুর্গম জায়গাতেও পাওয়া যাবে ইন্টারনেট পরিষেবা। অর্থাৎ, আরও কার্যকরী হবে ডিজিটাল ইন্ডিয়া।

ইসরোর প্রধান কে শিভান জানিয়েছেন, জি স্যাট -১১ হল পরবর্তী প্রজন্মের যোগাযোগ বা কমিউনিকেশন স্যাটেলাইট। সারা ভারতে ব্রডব্যান্ড পরিষেবার উন্নতিতে এই স্যাটেলাইটের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। এই স্যাটেলাইটের মাধ্যমে নতুন প্রজন্মের বিভিন্ন পরিষেবা পাবে দেশের মানুষ।

জি স্যাট-১১ স্যাটেলাইট তৈরিতে খরচ হয়েছে প্রায় ৬শ কোটি টাকা। এটি ১৫ বছর পর্যন্ত সফলভাবে কাজ করতে পারবে বলে জানিয়েছে ইসরো। ইসরোর তরফ থেকে জানানো হয়েছে, এই ভারী স্যাটেলাইটটি পাঠানোর ক্ষমতা এই মুহূর্তে ভারতের উৎক্ষেপণ কেন্দ্রগুলোতে নেই। সে কারণেই দক্ষিণ আমেরিকার ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি উৎক্ষেণ করা হয়েছে।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: