সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৫ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামগঞ্জ হানাদার মুক্ত দিবস ৬ডিসেম্বর

সুনামগঞ্জ প্রতিনিধি:: ১৯৭১ সালের ৬ডিসেম্বর এই দিনে সুনামগঞ্জ জেলা হানাদার মুক্ত হয়েছিল। জেলা হানাদার মুক্ত দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসনের ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষ থেকে র‌্যালী,আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

জানাযায়,সুনামগঞ্জ শহর কে পাকিস্তানী হানাদার মুক্ত করার জন্য মেজর মোত্তালিব,ক্যাপ্টেন যাদব,ক্যাপ্টেন রগুনাথভাট নগড়ে একটি পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী হানাদার বাহিনীর উপর আক্রমনের জন্য মুক্তিযোদ্ধাদের কয়েকটি কোম্পানীতে বিভক্ত করা হয়। এ কোম্পানীকে যোগীর গাঁও,বি কোম্পনীকে হালুয়ারঘাট,সি কোম্পানীকে হাসনগর,ডি কোম্পানীকে ভাদের টেক,ই কোম্পানীকে মল্লিকপুর,এফ কোম্পানীকে কৃষœ তলা অবস্থান গ্রহন এবং তাদের যাবতীয় রসদ সংগ্রহ করার দায়িত্ব দেওয়া হয় এডিএম কোম্পানীকে।

এছাড়াও অতিরিক্ত একদল মুক্তিযোদ্ধা কে বনগাঁও সদর দপ্তরে রাখা হয়। সন্ধ্যার সঙ্গে সঙ্গে যৌথ নেতৃত্বে মুক্তি যোদ্ধারা নতুন প্রভাত ছিনিয়ে আনার জন্য পাকিস্তানী বাহিনীর বুকে চুরান্ত আগাত করতে এগিয়ে আসে। পরিকল্পনা অনুযায়ী মুক্তিযোদ্ধারা শহরে প্রবেশ করলে কোথাও পাকিস্তানী বাহিনীর চিহ্ন পাওয়া যায় নি। পাকিস্তানী বাহিনী মধ্য রাতেই পালিয়ে যায় সুনামগঞ্জ শহর ছেড়ে। এই সংবাদ চারদিকে প্রচার হতে থাকলে জয় বাংলা শ্লোগানে মুখরীত হয়ে উঠে বাংলার আকাশ বাতাশ। সুনামগঞ্জ মুক্ত ঘোষনার পর শুরু হয় ত্রান ও পূর্নবাসনের কাজ। শহর ও পাশ্ববর্তি অঞ্চলে তত্বাবধানের দায়িত্ব দেওয়া হয় মেজর মোত্তালিবকে। এছারাও যুদ্ধ বিধস্ত সুনামগঞ্জ এর মোকাবিলা করার জন্য দেওয়ান রেজা চৌধুরী কে চেয়ারম্যান করে একটি কমিটি গঠন করা হয়। এই কমিটির সদস্যরা যুদ্ধাত্তর নানান সমস্যা সমাধানে সচেষ্ট ছিলেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: