সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চোখের পানিকে ‘বারুদে’ পরিণত করুন : মান্না

নিউজ ডেস্ক:: বর্তমান সরকারের কাছে গুম হওয়াদের ফেরত না চেয়ে স্বজনদের চোখের পানিকে বারুদে পরিণত করে আগামী নির্বাচনের মাধ্যমে জবাব দেয়ার আহ্বান জানিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে ‘মায়ের ডাক’ নামে একটি সংগঠন আয়োজিত ‘গুম হওয়ার ৫ বছর শেষ আর অপেক্ষা কতদিন’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, গত ৫ বছরে আমি মায়ের ডাকের একটি অনুষ্ঠানও মিস করিনি। প্রতিবছর আসি, একই কথা বলি। অতীতেও দেখেছি স্বজনদের জন্য পুরো হল কান্নায় ভেঙে পড়েছে।

তিনি বলেন, উত্তরা ছাত্রদলের নেতা মুন্নু গুম হওয়ার পর তার বাবা শামছুদ্দিন বলেছিলেন- আমি একবার আমার ছেলের কবর দেখতে চাই। উনি নিজেই কবরে চলে গেছেন, ছেলের কবর দেখা হয়নি। তপুর বাবা মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। ছেলের জন্য হার্টঅ্যাটাক করে মারা গেছেন।

‘কেঁদে কি করবেন? যারা ক্ষমতায় আছে, যারা কিছু করতে পারে, যারা করার দায়িত্বে আছে- সবাই দায়িত্বজ্ঞানহীন। ওদের মানুষের জন্য কোনো দয়া-মায়া নেই, ওরা রাক্ষসের মতো। রাক্ষস যেমন মানুষ খায়, এই সরকার, সরকারি দল মানুষ খেয়ে ফেলছে। কোনো বিচার পাওয়া যাচ্ছে না। অতএব কান্না বন্ধ করেন’ বলেন সরকার বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম এই নেতা।

তিনি বলেন, এই যে র‌্যাবের কাছে যান, ডায়রি করেন, বিচার করে না, খোঁজ দেয় না। অথচ কানে কানে কিন্তু বলে কোথায়, কীভাবে, কাকে তোলা হয়েছে। কোথা থেকে তুলে কোথায় নিয়ে যাওয়া হয়েছিল এবং শেষ পর্যন্ত কোথায় যাওয়ার পর তাকে আর পাওয়া যাচ্ছে না।

মান্না বলেন, যতজনের নিখোঁজের কথা বলা হচ্ছে তারা সবাই কি বেঁচে আছে, না। কারা বেঁচে আছে, আর কারা বেঁচে নেই- তা এরা (সরকার) বলবে না। যতদিন এরা ক্ষমতায় আছে ততদিন আপনাদের কোনো প্রশ্নের জবাব পাবেন না। অতএব লড়াই একটাই। এটা রাজনীতি বলেন, আর নিজের মুক্তির প্রশ্ন বলেন বা নিজের স্বজন ফিরে পাওয়ার কথা বলেন।

তিনি বলেন, ‘লড়াই একটাই, সেটা হচ্ছে এদের কবল থেকে মুক্তি চাই। তারপর আমাদের স্বজনদের ফিরে পাবার পালা। এদের কাছে ফিরে পাবেন না।’

তিনি আরও বলেন, নির্বাচন যায়, নির্বাচন আসে। এই নির্বাচনের আগে কথা-বার্তা অনেকেই বলবেন। এদেরকে বলেন কমিটমেন্ট করতে, নির্বাচনের পর যদি ওরা ক্ষমতায় যায়, তাহলে আপনাদের স্বজনদের ফিরিয়ে দেবেন। ওনারা কথা কিন্তু দেবেন না। অতএব সব চোখের পানিকে বারুদে পরিণত করেন। শপথ করেন যেহেতু সামনে নির্বাচন, এই নির্বাচনে এদেরকে ফেলে দেব, সরকারে থাকতে দেব না।

তিনি আরও বলেন, সরকার কোনো কথা শুনবে না। আপনারা দেখছেন নির্বাচনের নামে তারা কি কি করছে। যারা নির্বাচনের প্রার্থী হয়েছে তাদের গ্রেফতার করছে, মামলা দিচ্ছে একটার পর একটা। এমন এমন মামলা দেয়া হচ্ছে ঘটনার অস্তিত্বই নাই।

এসপি হারুনের বদলির প্রসঙ্গ তুলে তিনি বলেন, নির্বাচনের আগে পুলিশ-র‌্যাবের কর্মকর্তাদের বদলি করার দাবি করেছিলাম। কিন্তু করেছে? নির্বাচন কমিশন বলে পুলিশ এখন আমাদের কথায় চলে। তাহলে গাজীপুরের এসপি ট্রান্সফার হয়ে নারায়ণগঞ্জে গেল, এটি কি সিইসি করেছেন? কে করলো?

মান্না বলেন, কাজ একটাই এদেরকে ক্ষমতা থেকে উৎখাত করতে চাই। ভোটের মাধ্যমে পরাজিত করতে চাই। যেরকম বুকের মধ্যে ছবি নিয়েছেন। এভাবে বুকে ছবি নেন, ব্যানার নেন, প্লাকার্ড নেন। নিজের এলাকায় যান, বন্ধু-বান্ধব আত্মীয় স্বজন যাকে পান তাকেই বলেন সামনে নির্বাচন, এদেরকে জবাব দিতে চাই।

এ সময় তিনি বলেন, আমি কি ভোটের ক্যানভাস করছি, হয় তো করছি। আপনি যদি গুম খুনের জবাব চান, ন্যায্য অধিকার চান, তাহলে ভোটের লড়াই করতে হবে। সামনে ভোট, এখন একমাত্র ভোটের লড়াই করতে হবে।

পাঁচ বছর আগে গুমের শিকার হওয়া সুমনের মা হাজেরা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক ড. আসিফ নজরুল, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিএনপি নেতা তাবিথ আউয়াল, জাতীয় মুক্তি কাউন্সিলের ফয়জুল হাকিম লালা, অধিকারের পরিচালক নাসির উদ্দিন এল এম প্রমুখ।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: