সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ২ সেকেন্ড আগে
বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে সহায়ক উপকরণ পেল ১৩১ প্রতিবন্ধী

ডেইলি সিলেট ডেস্ক:: বিশ্ব প্রতিবন্ধী দিবসে সিলেটে হুইল চেয়ারসহ সহায়ক উপকরণ পেয়েছে ১৩১জন প্রতিবন্ধী। সোমবার কবি নজরুল অডিটোরিয়ামে আলোচনা সভা শেষে তাদের হাতে উপকরণ তুলে দেন অতিথিরা। দিবসের এবারের প্রতিপাদ্য ছিল ‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’।

এর আগে ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে নগরীতে র‌্যালি বের করা হয়। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বের করা র‌্যালি রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে এসে শেষ হয়।

সিলেটের জেলা প্রশাসন, জেলার সমাজ সেবা কার্যালয়, সিলেট সিটি কর্পোরেশন,প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র ও সিলেটে কর্মরত প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত বেসরকারী সংগঠন সমূহের যৌথ উদ্যোগে এ র‌্যালী বের করা হয়।

পরে আলোচনা সভায় সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, ‘প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। তাদের জন সম্পদে রুপান্তর করে মূলধারায় নিয়ে আসতে প্রতিবন্ধী বান্ধব সরকার কাজ করছে। দেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে।এদেশ ও উন্নত বিশ্বের মত প্রতিবন্ধী বান্ধব দেশ হবে।’

তিনি বলেন, ‘জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসটি ১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপী পালন করা হচ্ছে। প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা এবং উন্নতি সাধন নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর দিবসটি পালন করা হয়। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ক্রীড়া, সাংস্কৃতিকসহ জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিবন্ধীদের মূলধারায় সম্পৃক্ত করার সুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করাও এই দিবসের লক্ষ্য।’

জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাসের সভাপতিত্বে ও সমাজসেবা অফিসার লুৎফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক সৈয়দা ফেরদাউস আক্তার, সাবেক সংসদ সদস্য ও জাতীয় সমাজ কল্যাণ পরিষদের নির্বাহী সদস্য সৈয়দা জেবুন্নেছা হক,সিলেটের সিভিল সার্জন ডাঃ হিমাংশু লাল রায়, অতিরিক্ত জেলা প্রশাসক সন্দ্বীপ কুমার সিংহ,বিশিষ্ট কলামিস্ট সাংবাদিক আফতাব চৌধুরী,গ্রামীন জনকল্যাণ সংসদের সভাপতি জামিল চৌধুরী,গ্রীণ ডিজএ্যাবল্ড ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক বায়েজিদ খান, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব আতাউর রহমান খান শামসু,সিলেট ডিফারেন্টলি এবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা চৌধুরী। বক্তব্য রাখেন দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার হাজী এম আহমদ আলী প্রমুখ।

অনুষ্ঠানে ইশারা ভাষা উস্থাপন করেন বাক শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক আবু তাহের সায়েম খান। পরে সিলেট জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে ও জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাসের নির্দেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে শাহ জালাল রাগীব রাবেয়া প্রতিবন্ধী ইন্সস্টিটিউট, গ্রীণ ডিজএ্যাবল্ড ফাউন্ডেশন ও সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষার্থীসহ চ্যানেল আই সেরা কন্ঠের শিল্পীরা গান,নাচ ও আবৃত্তিতে অংশ নেয়।

অনুষ্ঠান উপস্থাপনা করেন সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরিন, গ্রীণ ডিজএ্যাবল্ড ফাউন্ডেশনের ব্যবস্থাপক স্বপন মাহমুদ।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: