সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২৭ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডাস্টবিন সেজে গ্রামে গ্রামে ঘুরছেন ‘প্লাস্টিক ম্যান’

আন্তর্জাতিক ডেস্ক:: প্রথম দর্শনে তাকে উন্মাদ মনে হতে পারে। পুরো শরীরে প্লাস্টিকের পোশাক। কোথাও ঝুলছে প্লাস্টিকের বোতল, আবার কোথাও প্যাকেট। এতটাই নোংরা, যে একবার তাকালে আর তাকাতে ইচ্ছে করবে না। কিন্তু সচেতনতার প্রচার চালাতে এভাবেই গ্রামে গ্রামে ঘুরছেন ভারতের ওড়িশার ময়ুরভঞ্জ জেলার বিষ্ণু ভগত।

বয়স মাত্র ৩৬ বছর। কিন্তু এই বয়সেই নিজেকে নিয়োজিত করেছেন প্লাস্টিকবিরোধী অভিযানে। প্লাস্টিক দূষণ রোধে নানাভাবে প্রচার চালাচ্ছে স্থানীয় প্রশাসন। কেন্দ্র এবং রাজ্য সরকার পৃথক পৃথকভাবে সাধারণ মানুষকে সচেতন করার কাজ অব্যাহত রেখেছে। কেন্দ্রের স্বচ্ছ্ব ভারত অভিযানও চলছে।

কিন্তু এসব খুব একটা কাজ যে হয়েছে তা নিশ্চিতভাবে বলা যায় না। তাই দূষণ নিয়ন্ত্রণের দায়িত্ব নিজের কাঁধেই নিয়েছেন ওড়িশার ময়ূরভঞ্জের যুবক বিষ্ণু। তার চাওয়া, পরিবেশ প্লাস্টিক মুক্ত করা। সেজন্য গায়ে প্লাস্টিকের পোশাক পরে গ্রামে গ্রামে ঘুরছেন তিনি। সাইকেল এবং শরীরের একাধিক জায়গায় লাগানো আছে পোস্টার। আর এতে লেখা ‘ডু নট ইউজ পলিথিন।’

শুধু তাই নয়, যেখানে সেখানে ময়লা-আবর্জনা পড়ে থাকতে দেখলে সেগুলো সংগ্রহ করছেন নিজের হাতে। এসব কাজের জন্য এলাকার মানুষ তার নাম দিয়েছেন ‘চলতা ফিরতা ডাস্টবিন।’ কেউ কেউ প্লাস্টিক ম্যানও বলেন।

কিন্তু কবে থেকে এমন করছেন বিষ্ণু, কেনই বা এই ভাবনা? তিনি বলেন, আমি একদিন একটি গরুকে দেখেছিলাম খাবার ভর্তি একটি প্লাস্টিকের ব্যাগ চিবাতে। কিন্তু শেষ পর্যন্ত গরুটি অসুস্থ হয়ে পড়ে। তারপর থেকেই বিভিন্ন এলাকার মানুষকে বোঝানোর চেষ্টা করি প্লাস্টিক খুব খারাপ জিনিস, এটা ব্যবহার করা উচিত নয়।

স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তিরাও বিষ্ণুর উদ্যোগকে বাহবা দিচ্ছেন। তারা বলছেন, বিষ্ণুর এই উদ্যোগ এলাকায় গণ আন্দোলনে পরিণত হতে পারে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: