সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাত দশক পর বামপন্থী প্রেসিডেন্ট পেল মেক্সিকো

আন্তর্জাতিক ডেস্ক:: মেক্সিকোতে গত সাত দশক পর প্রথমবারের মতো বামপন্থী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। শনিবার দেশটির সংসদে এক অনুষ্ঠানে শপথ গ্রহণের মাধ্যমে ইতিহাস গড়ে প্রেসিডেন্ট হলেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবদনে জানানো হয়েছে, মেক্সিকো শহরের সাবেক এই মেয়র শনিবার তার শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রতিশ্রুতি দেন দরিদ্র ও প্রান্তিক মানুষের পক্ষে কাজ করে দুর্নীতি এবং শাস্তি মওকুফের মাধ্যমে দেশকে নতুনভাবে ঢেলে সাজাবেন।

নবনির্বাচিত ৬৫ বছর বয়সী এই প্রেসিডেন্ট তার নামের সংক্ষিপ্ত নাম ‘আমলো’ নামেই সবার কাছে পরিচিত। তিনি তৃতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করে চলতি বছরের জুলাইয়ে বিপুল ভোটে জয়ী হন। সংখ্যাগরিষ্ঠ ৫৬ শতাংশ ভোট পেয়ে ছয় বছরের জন্য নির্বাচিত হয়েছেন প্রবীণ এই রাজনীতিবিদ।

তার পূর্বসূরী সাবেক প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো মাত্র ২৪ শতাংশ ভোট পেয়ে ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছেন। তার শাসনামলে দেশটিতে দুর্নীতি-সংক্রান্ত স্ক্যান্ডাল প্রকাশ ও হত্যার হার রেকর্ড পরিমাণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে নির্বাচনে শোচনীয়ভাবে হেরে যান তিনি।

প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডর উত্তরাধিকার সূত্রে পাওয়া পররাষ্ট্র নীতি বিষয়ে কি করেন এটাই এখন দেখার বিষয়। কেননা এই মুহূর্তে যুক্তরাষ্ট্র সংলগ্ন মেক্সিকো সীমান্তে মধ্য আমেরিকা থেকে আসা লাখ লাখ অভিাবাসী আশ্রয়ের জন্য আটকা পড়ে আছেন।

লোপেজের শপথগ্রহণ অনুষ্ঠানে বিশ্বের অন্যান্য দেশের বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, ট্রাম্পকন্যা ইভাঙ্কা ও ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এছাড়াও লোপেজের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে পরিচিত ব্রিটিশ লেবার পার্টির নেতা জেরিমি করবিনও তার অভিষেক অনুষ্ঠানে অংশ নেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: