সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২০ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিচারব্যবস্থাকে নিজস্ব গতিতে চলতে দিতে হবে : জয়নুল

নিউজ ডেস্ক:: ভয়ভীতির ঊর্ধ্বে থেকে বিচারকদের বিচারকার্য পরিচালনা করার অনুরোধ জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

সুপ্রিম কোর্টের বিচারপতি ও আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, বিচারব্যবস্থাকে তার নিজস্ব গতিতে চলতে দিতে হবে। সারাদেশের মানুষ উচ্চ আদালতের বিচারপতি এবং আইনজীবীদের দিকে তাকিয়ে আছে। বিচারবিভাগ জনগণের শেষ আশ্রয়স্থল। তাই বিচারবিভাগের স্বাধীনতা না থাকলে গণতন্ত্র থাকবে না, আইনের শাসন থাকবে না এবং দেশের মানুষ সুবিচার পাওয়া থেকে বঞ্চিত হবে।

শনিবার যশোর-২ আসনের বিএনপির মনোনীত প্রার্থী সাবিরা সুলতানা মুন্নির সাজা ও দণ্ড স্থগিত করা হাইকোর্টের আদেশ আপিল বিভাগের চেম্বারজজ আদালতে স্থগিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, আমরা আগেই বলেছিলাম বিচারবিভাগের স্বাধীনতা নেই, বিচারবিভাগ স্বাধীনভাবে বিচার করতে পারছে না।

বিএনপির এই ভাইস চেয়ারম্যান অনুরোধ জানিয়ে বলেন, বাংলাদেশের প্রধান বিচারপতিসহ সংশ্লিষ্ট সকল বিচারপতিকে অনুরোধ করে বলতে চাই, বিচারব্যবস্থাকে তার নিজস্ব গতিতে চলতে দিতে হবে। সারাদেশের মানুষ আপনাদের উচ্চ আদালতে বিচারপতিদের এবং আমাদের আইনজীবীদের দিকে তাকিয়ে আছে। বিচারবিভাগ জনগণের শেষ আশ্রয়স্থল। তাই আপনাদেরকে (বিচারপতি) সকল ভয়ভীতির ঊর্ধ্বে থেকে বিচার করার অনুরোধ করছি। কেননা, বিচারবিভাগের স্বাধীনতা না থাকলে গণতন্ত্র থাকবে না, আইনের শাসন থাকবে না, দেশের মানুষ সুবিচার পাওয়া থেকে বঞ্চিত হবে।

তিনি বলেন, নির্বাচনে অংশ নেয়া প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার। সেই অধিকার কোনো আইন দ্বারা খর্ব করা হয়নি। সংবিধানের ৬৬ অনুচ্ছেদ অনুসারে নৈতিকস্খলনের কারণে কোনো ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারেন না। তবে, বিচারিক আদালতের দণ্ড আপিল বিভাগে চূড়ান্ত না হওয়া পর্যন্ত তাকে দণ্ডিত বলার কোনো বিধান নেই।

জয়নুল আবেদীন বলেন, বিচারিক আদালতের সাজা বা দণ্ড স্থগিত করার এখতিয়ার হাইকোর্ট বিভাগের রয়েছে। যার কারণে তারা সাবিরা সুলতানার সাজা ও দণ্ড স্থগিত করেছেন।

প্রসঙ্গত, ঝিকরগাছা উপজেলার চেয়ারম্যান ও জাতীয় নির্বাচনে যশোর-২ আসনের বিএনপি মনোনীত প্রার্থী সাবিরা সুলতানার সাজা ও দণ্ড স্থগিত করা হাইকোর্টের আদেশ স্থগিত করেন সুপ্রিম কোর্টের চেম্বারজজ আদালত।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: