সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ১৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আজও না খেয়ে মরে ভারতবাসী!

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতে আজও না খেতে পেয়ে মানুষ মারা যায়! ভারতজুড়ে অনাহারে মৃত্যুর খবর পাওয়া যায় অহরহ। দেশটির রাজধানী দিল্লি, উত্তরপ্রদেশ, ওড়িশা, বিহার এবং পশ্চিমবঙ্গের মতো রাজ্যেও অনাহার আর অপুষ্টিতে মৃত্যুর ঘটনা ঘটে।

গত জুলাই মাসে পূর্ব দিল্লির মান্ডাওয়ালি এলাকায় অনাহারে একসঙ্গে তিন শিশুকন্যার মৃত্যুর ঘটনা ঘটে। টানা আটদিন ধরে অভুক্ত ছিল দুই থেকে আট বছর বয়সী ওই শিশুরা। মৃত্যুর সময় মায়ের কাছে শিশুদের আর্তি ছিল, ‘মা খেতে দাও।’

অভিযোগ রয়েছে, এই এলাকায় অনাহার ও অপুষ্টির কারণে মৃত্যু হয়েছে মঙ্গল শবর (২৮), কিসান শবর (৩৪), লেবু শবর (৪৬), সুধীর শবর (৬৩), সাবিত্রী শবর (৫১), পল্টু শবর (৩৩) ও লাল্টু শবরের (৩৮)।

একই ধরনের ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশের কুশীনগরের মুসাহররায়। গত সেপ্টেম্বরেই সেখানে খেতে না পেয়ে মৃত্যু হয়েছে পাঁচজনের।

দক্ষিণ-পশ্চিম দিল্লির সাগরপুর বস্তি এলাকায় বড় রাস্তার পাশে অস্থায়ী তাঁবুতে বসবাস করেন পান্নালাল। বাবা-মা, স্ত্রী ও সন্তানদের নিয়ে মোট ১২ জনের সংসার তার। পেশা ভিক্ষা।

India5

পান্নালালের স্ত্রী কবিতা জানালেন, যেদিন কিছু টাকা-পয়সা জোটে, সেদিন সবাই মিলে আধপেটা খাবার খাই। যেদিন ভিক্ষা জোটে না, সেদিন ভরসা শুধুই জল।

সম্প্রতি এক জনস্বার্থ মামলার প্রেক্ষিতে অনাহার ও অপুষ্টিজনিত মৃত্যু বন্ধে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানতে চেয়ে কেন্দ্র ও দিল্লির সরকারকে নোটিশ পাঠিয়েছে দিল্লি হাইকোর্ট।

আগামী ১৫ ফেব্রুয়ারি দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেন্দ্র মেনন এবং বিচারপতি ভি কে রাওয়ের বেঞ্চে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

মামলায় দাবি করা হয়েছে, অধিকাংশ বস্তি ও ঝুপড়িবাসীদের মধ্যে অনাহার ও অপুষ্টির কারণে মৃত্যুর ঘটনা ঘটছে। সরকারি নিয়মে রেশন কার্ডধারীদের ভর্তুকি দরে খাদ্যশষ্য দেয়ার ব্যবস্থা রয়েছে। কিন্তু আশ্চর্যজনকভাবে বস্তি, ঝুপড়ি ও ফুটপাথবাসীদের অনেকের কাছেই রেশন কার্ডটুকুও নেই।

মামলায় আরও বলা হয়, বস্তিবাসীদের একটা বড় অংশের রেশনকার্ড না থাকায় তারা ভর্তুকির খাদ্যদ্রব্য থেকে বঞ্চিত হন। এ কারণে এসব এলাকায় অপুষ্টি এবং অনাহারে মৃত্যুর ঘটনা ঘটছে।

সূত্র: ডয়েচেভেলে




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: