সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৪৪ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উরু দেখিয়ে গ্রেফতার মন্দিরে ঢুকতে চাওয়া সেই মুসলিম তরুণী

আন্তর্জাতিক ডেস্ক:: সামজিক মাধ্যম ফেসবুকে উরুর ছবি দেখিয়ে গ্রেফতার হলেন এক ভারতীয় তরুণী। রেহানা ফাতিমা (৩২) নামের ওই মানবাধিকার কর্মী গত মাসে সবরীমালা মন্দিরে প্রবেশের চেষ্টা করে ব্যর্থ হয়েছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। যে ছবি নিয়ে এতো সমালোচনা হচ্ছে সেটি তিনি ওই মন্দিরে প্রবেশের চেষ্টার আগে ফেসবুকে পোস্ট করেছিলেন।

রেহানা একই সঙ্গে মানবাধিকার কর্মী, টেলিকম টেকনিসিয়ান এবং মডেল। সবরিমালা মন্দিরে প্রবেশের সময় বিক্ষোভকারীদের বাধার মুখে তিনি ফিরে যেতে বাধ্য হয়েছিলেন। ওই মন্দিরে ১০ বছর বয়স থেকে এর বেশি যে কোন নারীর প্রবেশ নিষেধ।

এর বিরোধিতা করেই গত মাসে ওই মন্দিরে প্রবেশের চেষ্টা করেন দুই নারী। কিন্তু মন্দিরের পুরোহিত এবং ভক্তদের বাধার মুখে তারা মন্দিরে প্রবেশ করতে পারেননি। তবে মন্দিরের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, মন্দিরের দেবতা আয়াপ্পা ছিলেন অবিবাহিত। সে কারণেই এই মন্দিরে নারীদের প্রবেশ নিষেধ।

চলতি বছরের সেপ্টেম্বরে সর্বোচ্চ আদালত নারীদের মন্দিরে প্রবেশের নিষেধাজ্ঞা তুলে নেয়ার নির্দেশ দেয়। নারীদের ওই মন্দিরে প্রবেশের অনুমতি দেয়া হয়।

গত অক্টোবরে ফাতিমা এবং একজন নারী সাংবাদিক শতাধিক পুলিশের নিরাপত্তা বেস্টনিতে মন্দিরের মূল ভবন পর্যন্ত পৌঁছান। কিন্তু ভক্ত ও বিক্ষোভকারীদের তোপের মুখে সেখান থেকেই তাদের ফিরে আসতে হয়।

মঙ্গলবার কোচিন শহরে নিজের কার্যালয় থেকে ফাতিমাকে গ্রেফতার করা হয়েছে বলে তার এক বন্ধু এবং নারীবাদী কর্মী আরতি এসএ বিবিসিকে জানিয়েছেন। এক ম্যাজিস্ট্রেট তাকে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছেন যাতে পুলিশ তার বিরুদ্ধে আনা অভিযোগ তদন্ত করতে পারেন। ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছেন বলেও ফাতিমার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: