সর্বশেষ আপডেট : ৪৫ মিনিট ৪৯ সেকেন্ড আগে
সোমবার, ২১ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামগঞ্জে সরকারী আইনী সেবার সাফল্য প্রচার ও প্রসারে মিডিয়ার ভূমিকা শীর্ষক কর্মশালা সম্পন্ন

আল-হেলাল,সুনামগঞ্জ:: জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা সুনামগঞ্জ জেলা শাখার চেয়ারম্যান জেলা ও দায়রা জজ ওয়াহিদুজ্জমান শিকদার,টাকা ছাড়া বিনা খরচে আইনের সেবা গ্রহণের প্রচার প্রসারে এগিয়ে আসার জন্য সুনামগঞ্জের সকল স্তরের সাংবাদিকদের প্রতি উদাত্ত আহবাণ জানিয়েছেন। তিনি বলেছেন, সাধারন মানুষ লিগ্যাল এইড শব্দটি বুঝেনা। আমরা যদি তাদেরকে বুঝাতে পারি টাকা ছাড়া বিনা খরচে মামলা করা যাবে তাহলে সরকারের এ সেবা মানুষ সহজেই গ্রহন করবে। এজন্য প্রচার প্রসারটা হতে হবে বেশী। এই প্রচার প্রসারের ব্যাপ্তি ও ব্যাপকতা বাড়াতেই সাংবাদিকদের সহযোগীতা একান্ত প্রয়োজন। জাতীয় কমিটি এর গুরুত্ব অনুধাবন করেছেন বলেই সারা দেশে সাংবাদিকদের নিয়ে কর্মশালা হচ্ছে। সচেতন নাগরিক হিসেবে আমরাই পারবো জেলার সর্বত্র সরকার ও আইনের এ সেবা পৌছে দিতে। সাধারন মানুষকে বুঝাতে আমাদের শ্লোগান হবে,“খরচ ছাড়া মামলা করতে যোগাযোগ করুন লিগ্যাল এইড অফিসে। বৃহস্পতিবার বিকাল ৩ টায় জেলা ও দায়রা জজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত “উন্নয়নের অগ্রযাত্রায় সরকারী আইনী সেবার সাফল্য প্রচার ও প্রসারে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ভূমিকা” শীর্ষক কর্মশালায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) হাবিবুল্লাহ মাহমুদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এর বিজ্ঞ বিচারক (জেলা জজ) মোঃ জাকির হোসেন,চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এ.জি.এম আল মাসুদ,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রদীপ সিংহ,অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু তারেক,ডেপুটি সিভিল সার্জন ডাঃ এ.এফ.এন আখতার,জেল সুপার মোঃ আবুল কালাম আজাদ,সমাজ সেবা অধিদপ্তর এর উপ-পরিচালক সুচিত্রা রায়,জেলা শিশু বিষয়ক কর্মকর্তা বাদল চন্দ্র বর্মণ,জেলা তথ্য অফিসার মোঃ আনোয়ার হোসেন,জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান,ফৌজিআরা বেগম,জি.পি, মোঃ মর্তুজা আলী, পিপি ড.খায়রুল কবির রুমেন,জেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট মল্লিক মঈন উদ্দিন আহমদ সোহেল,প্যানেল আইনজীবী এডভোকেট স্বপন কুমার দাস রায়,এডভোকেট নাজনীন বেগম,সাংবাদিক আল-হেলাল,সাংবাদিক মাহতাব উদ্দিন তালুকদার,সাংবাদিক সেলিম আহমদ তালুকদার,সাংবাদিক হিমাদ্রি শেখর ভদ্রসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিবর্গ।

কর্মশালায় জানানো হয়, সুনামগঞ্জ জেলায় ২০১৮ সালের এ পর্যন্ত ২৮৫ জন বিচারপ্রার্থী আইন সহায়তার আবেদন করেছেন। এর মধ্যে ১০৯টি মামলা দায়ের করা হয়েছে। নিস্পত্তি করা হয়েছে ১০৮টি মামলা। কমিটির মাধ্যমে আপোষ মিমাংসার জন্য দরখাস্ত করা হয়েছে ১১১টি। আবেদনকারীদেরকে প্রতিপক্ষের কাছ থেকে ৪ লক্ষ ৮০ হাজার টাকা আদায় করে দেওয়া হয়েছে। আপোষ মিমাংসার দরখাস্ত নিস্পত্তি করা হয়েছে ৯৮টি। ২০১৬ সালের ২১ আগস্ট হতে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত ৩১৭ জন ভুক্তভোগী আইনী পরামর্শ গ্রহন করেছেন। এর আগে সাংবাদিকসহ কর্মশালায় অংশগ্রহনকারী সকলের মধ্যে উন্নয়নের অগ্রযাত্রায় সরকারী আইনী সেবার ডিজিটাল ব্যবস্থাপনা শীর্ষক একটি লিফলেট প্রদান করা হয়। প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয় লিগ্যাল এইড কার্যক্রমের বিভিন্ন দৃষ্টান্ত।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: